বাসস ক্রীড়া-৫ : ফিফা বর্ষসেরার তালিকায় মেসি ও ইব্রাহিমোভিচের গোল

101

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ফিফা-গোল
ফিফা বর্ষসেরার তালিকায় মেসি ও ইব্রাহিমোভিচের গোল
লুসানে, ২০ আগস্ট, ২০১৯ (বাসস/এএফপি) : বিশ্ব ফুটবলের নির্বাহী সংস্থা ফিফার বর্ষসেরা ‘পুসকাস’ পুরস্কারের তালিকায় স্থান পেয়েছেন দুই তারকা খেলোয়াড় লিওনেস মেসি ও জøাটান ইব্রাহিমোভিচের নাম। সোমবার সংক্ষিপ্ত এই তালিকা প্রকাশ করা হয়েছে।
২০১৮ সালের ১৬ জুলাই থেকে ২০১৯ সালের ১৯ জুলাই পর্যন্ত সময়ের মধ্যে করা গোল নিয়ে প্রকাশিত তালিকায় আরো পাঁচজন পুরুষ ও তিনজন নারী ফুটবলারের নাম অন্তর্ভুক্ত হয়েছে। মনোনীতদের তালিকায় বুন্দেসলীগা, স্প্যানিশ লীগা ও নারী বিশ্বকাপে গোলদাতাদের পাশাপাশি নর্দান আয়ারল্যান্ডের মহিলা লীগে ক্লিফটনভিলে লেডিস সিম্পসনের একটি ড্রপিং শটও রয়েছে। যে ম্যাচটি দর্শকশুন্য একটি উন্মুক্ত মাঠে অনুষ্ঠিত হয়েছিল।
সেভিয়ায় বেতিসের বিপক্ষে বার্সেলোনার হয়ে মেসির অসাধারণ ভাসানো শটের গোলটি তালিকায় স্থান পেয়েছে। এই নিয়ে সপ্তমবারের মত মনোনয়ন পেল মেসির গোল, যদিও কখনো এই পুরস্কার লাভ করেননি আর্জেন্টাইন সুপার স্টার।
কানাডার টরন্টোতে মেজর সকার লীগে লা গ্যালাক্সির হয়ে ইব্রাহিমোভিচের বেলে নাচের আদলে নেয়া ভলির গোলটি স্থান পেয়েছে সংক্ষিপ্ত এই তালিকায়। হাঙ্গেরি, স্পেন ও রিয়াল মাদ্রিদের কিংবদন্তী স্ট্রাইকার ফেরেন্স পুসকাসের নামানুসারে ২০০৯ সালে এই পুরস্কারটি প্রবর্তন করা হয়।
ফিফা মনোনীত এই প্রার্থীদের পক্ষে আগামী ১ থেকে ১০ সেপ্টেম্বর ভোটাধিকার প্রয়োগ করতে পারবে ফুটবল অনুরাগীরা। সেখানে সর্বাধিক ভোট পাওয়া তিন শীর্ষ প্রার্থী থেকে বিজয়ী চুড়ান্ত করবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।
তালিকায় জায়গা পাওয়া বাকী দুই নারী ফুটবলার হলেন বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যামেরুনের হয়ে লোভনীয় শটে গোল করা আজারা এনচুট ও মার্কিন জাতীয় নারী সকার লীগে উথার হয়ে দূরাপাল্লার গোলদাতা এ্যামি রড্রিগুয়েজ।
সংক্ষিপ্ত তালিকায় মনোনীত বাকী পাঁচ ফুটবলার হলেন বুন্দেসলীগায় লেভারকুজেনের বিপক্ষে গোল করা আরবি লিপজিগের ব্রাজিলীয় তারকা ম্যাথেয়াস চুনহা, নাপোলির বিপক্ষে সাম্পদরিয়ার হয়ে ব্যাক হীল ভলিতে গোল করা ইতালীয় কিংবদন্তী ফ্যাবিও কাগলিয়ারেলা, রিভার প্লেটের হয়ে আর্জেন্টাইন প্রতিপক্ষ রেচিংয়ের বিপক্ষে ফ্রি কিক থেকে গোল করা কলম্বিয় তারকা হুয়ান ফার্নেন্দো কুইন্টেরো, ম্যানচেস্টার সিটির বিপক্ষে ক্রিস্টাল প্যালেসের হয়ে ভলিতে গোল করা এ্যান্ড্রস টাউনসেন্ড এবং হাঙ্গেরীয় লীগে ডিব্রেচেনের হয়ে ওভারহেড কিকে গোল করা ড্যানিয়েল জসোরি।
লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ গত বছর এ পুরস্কার লাভ করেন। ২০১৩ সালে এটি জিতে নিয়েছিলেন ইব্রাহিমোভিচ। ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমারও জয় করেছেন এই পুরস্কার।
আগামী ২৩ সেপ্টেম্বর মিলানে ফিফা ফুটবল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩০/-স্বব