বঙ্গবন্ধুর রক্তের ঋণ কোন দিন শোধ হবে না : জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য

174

ঢাকা, ২০ আগস্ট, ২০১৯ (বাসস) : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, ঘাতকের নির্মম বুলেটে বঙ্গবন্ধুর বুকের যে তাজা রক্ত বাংলার জমিনে পড়েছে তার ঋণ শোধ করা কখনোই সম্ভব নয়।
আজ গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকীর আলোচনা সভায় এ কথা বলেন উপাচার্য।
তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রক্তের ঋণ কোনদিন শোধ করা যাবে না। কারণ তিনি যে ত্যাগ স্বীকার করেছেন, তা শোধ কারো পক্ষেই সম্ভব নয়।’
উপাচার্য বলেন, যারা স্বাধীনতার পরাজিত শক্তি তারা জানতো নির্বাচনের মাধ্যমে কোনদিন বঙ্গবন্ধুকে পরাজিত করা সম্ভব নয়। তারাই দেশী-বিদেশী নীলনকশার অংশ হিসেবে তাকে নির্মমভাবে সপরিবারে হত্যা করেছে।
তিনি বলেন, ষড়যন্ত্রকারীরা শুধু একটি পরিবার এবং ব্যক্তিকেই হত্যা করতে চায়নি। তারা একটি আদর্শকে হত্যা করতে চেয়েছিল। কিন্তু বঙ্গবন্ধুর সততা এবং আদর্শের কারণে তাকে কেউ পরাস্ত করতে পারেনি।
উপাচার্য বলেন, ‘মা যেমন তার সন্তানকে বুকে আগলে রাখেন, ঠিক তেমনি মাতৃত্বের অনুভূতি দিয়ে এই ভূখন্ডকে বুকে ধারণ করেছেন বঙ্গবন্ধু। যার কোন আত্মপরিচয় ছিল না, সেই জাতিকে তিনি স্বাধীনতা এনে দিয়েছেন।’
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. আনোয়ার হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. নাসির উদ্দিন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান।