বাজিস-৫ : হাসিনা বেগমসহ পরিবারের ৮ জনই চিকিৎসা সেবা গ্রহণ করেন নওগাঁ একডালা কমিউনিটি ক্লিনিকে

137

বাজিস-৫
নওগাঁ- চিকিৎসা সেবা
হাসিনা বেগমসহ পরিবারের ৮ জনই চিকিৎসা সেবা গ্রহণ করেন নওগাঁ একডালা কমিউনিটি ক্লিনিকে
নওগাঁ, ২০ আগস্ট,২০১৯(বাসস): হাসিনা বেগমের স্বামী মোঃ জিল্লুর রহমান একজন গ্রাম পুলিশ। বাড়ী নওগাঁ সদর উপজেলার মোহনপুর গ্রামে।তার পরিবারের ৮ সদস্যই একডালা কমিউনিটি ক্লিনিকে চিকিৎসাসেবা গ্রহণ করেন। গত মঙ্গলবার তাঁর পুত্রবধূ বিথীকে নিয়ে এসেছিলেন এ ক্লিনিকে। বিথী গর্ভবতী। তাঁর নিয়মিত চেকআপ করার জন্য এ কমিউনিটি ক্লিনিকে নিয়ে আসেন শ্বাশুড়ি হাসিনা বেগম। পুত্রবধূ বিথী প্রথমবাবার গর্ভবতী। যেহেতু এ পরিবার আর্থিকভাবে অস্বচ্ছল। সেহেতু কমিউনিটি ক্লিনিকে নিয়মিত চেকআপ করানো হয়।
নওগাঁ সদর উপজেলার হাপানিয়া ইউনিয়নে অবস্থিত একডালা কমিউনিটি ক্লিনিক। এ ক্লিনিকের হেল্থ কেয়ার প্রোভাইডার আনজিদা আখতার জানিয়েছেন এখানে গর্ভবতী মায়েদের প্রতিমাসে একবার চেকআপ করা হয়। বিথীও এসেছিলেন নিয়মিত মাসিক চেকআপ করানোর জন্য। তাকে এ ক্লিনিক থেকে প্রয়োজনীয় পরামর্শসহ বিনমূল্যে ফলিক এ্যাসিড, ভিটামিন এবং গ্যাসের ট্যাবলেট দেয়া হয়। মায়েদের সন্তান প্রসবের তিন মাস পর পর্যন্ত নিয়মিত চিকিৎসাসেবা প্রদান করা হয়ে থাকে।
এ ক্লিনিকে গর্ভবতী মায়েদের ছাড়াও অন্যান্য রোগেরও চিকিৎসা প্রদান করা হয়। তাদের চেকআপ করে বিনামূল্যে ওষুধ প্রদান কার হয়। বিশেষ করে শনিবার গর্ভবতী মায়েদের চিকিৎসাসেবা প্রদান করা হয়।
হাসিনা বেগম বলেছেন গর্ভবতী পুত্রবধূর চিকিৎসা সেবা ছাড়াও তার পরিবারের ৮জন সদস্য সকলেই অসুস্থ হলে একডালা কমিউনিটি ক্লিনিকে চিকিৎসাসেবা গ্রহণ করে থাকেন। তিনি জানান তারা আর্থিকভাবে অস্বচ্ছল। কাজেই ভিজিট দিয়ে ডাক্তার দেখানো আবার ওষুধ ক্রয় করে খাওয়ানো তাদের পক্ষে সম্ভব নয়। তাই এ কমিউনিটি ক্লিনিক হওয়ায় তার মত গ্রামের অনেক পরিবারের খুবই সুবিধা হয়েছে। চিকিৎসাসেবা গ্রহণ সহজ হয়েছে।
হেলথ প্রোভাইডার জানিয়েছেন এ ক্লিনিকে প্রতিদিন গড়ে ৬০ থেকে ৭০ জন রোগী চিকিৎসার জন্য আসেন। স্বাভাবিক জ্বর, সর্দিসহ প্রাথমিক রোগের চিকিৎসাসেবা এ ক্লিনিকে প্রদান করা হয় এবং তাদের প্রয়োজনীয় ওষুধপত্র বিনামূল্যে সরবরাহ করা হয়ে থাকে।
নওগাঁ’র সিভিল সার্জন ডাঃ মোঃ মমিনুল ইসলাম জানিয়েছেন চিকিৎস্ াসেবা পাওয়া মানুষের মৌলিক চাহিদার একটি। এ চাহিদ পূরণে গ্রামীণ সাধারণ জনগোষ্ঠীর চিকিৎসাসেবা নিশ্চিত করতে এসব কমিউনিটি ক্লিনিক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ’ুমিকা রাখছে। বাড়ির পাশেই দ্রুত এবং বিনা খরচায় চিকিৎসা সেবা দেয়া বর্তমান সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ।
বাসস/সংবাদদাতা/১৪৫০/নূসী