বঙ্গবন্ধুর হত্যাকারীদের মুখোশ উন্মোচন করতে কমিশন গঠনের দাবি

303

রংপুর, ১৯ আগস্ট, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধুর হত্যাকারীদের মুখোশ উন্মোচন করতে উচ্চ- ক্ষমতা সম্পন্ন কমিশন গঠনের দাবি জানিয়েছে মুক্তিযোদ্ধা, পেশাদার ও সিভিল সমাজের সদস্যরা।
তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনীদের ফিরিয়ে এনে আদালতের রায় কার্যকর করার ওপর গুরুত্বারোপ করেন।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ (বিএমএস) রংপুর জেলা ইউনিটের সাবেক কমান্ডার মোসাদ্দেক হোসেন বাবলু বাসসকে বলেন,“ জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার ক্ষেত্রে স্বাধীনতা বিরোধী শক্তি এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে।”
তিনি কমিশন গঠনের পক্ষে জোর সমর্থন জানিয়ে বলেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডের পেছনের মুল হোতাদের খুঁজে বের করে সবাইকে সঠিক ইতিহাস জানাতে হবে।
বিএমএসের কুড়িগ্রাম জেলা ইউনিটের সাবেক কমান্ডার সিরাজুল ইসলাম টুকু বলেন, বিশৃঙ্খল কিছু সেনা সদস্য দ্বারা ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অধিকাংশ সদস্যকে হত্যাকান্ডের খবর রেডিওতে সম্প্রচারের পর সাধারণ মানুষ স্তব্ধ হয়ে গিয়েছিলো।
তিনি বলেন, “বঙ্গবন্ধুর হত্যাকারী ও তাদের দেশি ও বিদেশি ষড়যন্ত্রকারীরা মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাদের পরাস্ত করে অর্জিত স্বাধীনতা নসাৎ করতে চেয়েছিলো।”
তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনীদের বিচার কাজ সম্পন্ন হয়েছে। কিছু খুনীর ফাঁসি কার্যকর হয়েছে। বাকীরা পলাতক রয়েছে। তবে এখনও নেপথ্যের কিছু মুল হোতা অজ্ঞাতই রয়ে গেছে।
উচ্চ-ক্ষমতা সম্পন্ন কমিশন গঠন করা এখন সময়ের দাবি উল্লেখ করে টুকু বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীদের নিয়ে তদন্ত রিপোর্ট তৈরি করা উচিৎ যেন মুল হোতা ও ষড়যন্ত্রকারীদের বিচারের আওতায় আনা যায়।
বীর বিক্রম শওকত আলী সরকার বলেন, যুদ্ধ-বিধ্বস্ত দেশকে পুনর্গঠন করতে বঙ্গবন্ধু নিজেকে নিয়োজিত করেন। সেইসময় তাঁকে হত্যা করা হয়।
কুড়িগ্রামের চিলমারী উপজেলা চেয়ারম্যান শওকত বলেন, “বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পেছনের মুল হোতাদের মুখোশ উন্মোচন করতে সরকারের কমিশন গঠন করা উচিত।”
ঘাতক-দালাল নির্মূল কমিটির রংপুর জেলা ইউনিটের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন লাবলু বলেন, মুল পরিকল্পনাকারীদের বুদ্ধিতে মুক্তিযুদ্ধবিরোধী শক্তি ও তাদের সহযোগীরা বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্র করে।
লাবলু বলেন, “বঙ্গবন্ধু হত্যার পেছনের মুল হোতাদের মুখোশ উন্মোচন করতে ও জাতিকে কলঙ্কমুক্ত করতে বঙ্গবন্ধুর পলাতক খুনীদের ফিরিয়ে এনে শাস্তির দ্রুততর করতে বর্তমান সরকারের উচিত কমিশন গঠন করা।”
রংপুর গবেষণা পরিষদের সভাপতি অধ্যাপক মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধবিরোধী ষড়যন্ত্রকারীরা বিশ্বের সর্বাধিক জনপ্রিয় নেতা বঙ্গবন্ধুকে হত্যা করে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে জাতি ও সারা বিশ্বকে হতবাক করে দিয়েছিলো।