বাসস দেশ-১৭ : রাজধানীতে র‌্যাবের অভিযানে চার জঙ্গি সদস্য আটক

139

বাসস দেশ-১৭
র‌্যাব-অভিযান-আটক
রাজধানীতে র‌্যাবের অভিযানে চার জঙ্গি সদস্য আটক
ঢাকা, ১৯ আগস্ট ২০১৯ (বাসস): রাজধানীর হাতিরঝিল এলাকায় অভিযান চালিয়ে একটি জঙ্গি সংগঠনের ভারপ্রাপ্ত আমীরসহ চার সদস্যকে আটক করেছে র‌্যাব। আটককৃতরা হচ্ছে-পাবনার ইব্রাহিম আহমেদ হিরো (৪৬) ও মো. শফিকুল ইসলাম সুরুজ (৩৮), গাইবান্ধার আবদুল আজিজ (৫০) এবং কুড়িগ্রামের মো. রশিদুল ইসলাম (২৮)। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার ভারপ্রাপ্ত পরিচালক লে. কর্ণেল মো: এমরানুল হাসান বাসসকে এ তথ্য জানান।
তিনি জানান, র‌্যাব-৩-এর একটি দল রোববার রাত ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অভিযান চালিয়ে হাতিরঝিল এলাকা থেকে ‘আল্লার দল’ ওরফে ‘আল্লাহ’র সরকার’ নামে জঙ্গি সংগঠনের ওই চারজনকে আটক করে।
এমরানুল হাসান বলেন, আটককৃতদের কাছ থেকে মোবাইল, পেনড্রাইভ এবং হার্ড ড্রাইভ ইত্যাদি উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল ওরফে আল্লাহর সরকার’এর সদস্য বলে স্বীকারোক্তিসহ নানাবিধ চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেছে। জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানিয়েছে তারা সংগঠনের সদস্য পদ সংগ্রহের জন্য ইন্টারনেট বা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চল হতে রিক্রুটিং এর মাধ্যমে সংগঠনটির কাঠামো মজবুত করার পরিকল্পনা গ্রহণ করে। পারস্পারিক যোগাযোগের ক্ষেত্রে তারা চিরকুট ও লোক মারফত দুত ব্যবহার করে থাকে। সংগঠনের সদস্যরা জঙ্গি মতিন মেহেদী‘কে আমীর মেনে বায়াত বা শপথ বাক্য পাঠ করার মাধ্যমে দলে অন্তর্ভুক্ত হয়। র‌্যাবের গণমাধ্যম শাখার এই কর্মকর্তা আরো বলেন, দলভূক্ত জঙ্গি সদস্যরা ইসলামের অপ-ব্যাখ্যার মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন ধর্মীয় রীতিনীতি গুলো ভিন্নভাবে অনুশীলন করে।
লে. কর্নেল এমরানুল হাসান বলেন, জঙ্গি সংগঠন আল্লাহর দল ওরফে আল্লাহর সরকার এর প্রতিষ্ঠা ও নেতৃত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। জানা যায় ১৯৯৫ সালে জঙ্গি মতিন মেহেদী ওরফে মুমিনুল ইসলাম এর নেতৃত্বে ‘আল্লাহর দল’ নামক জঙ্গি সংগঠনটি গড়ে উঠে। ২০০৪ সালের শেষের দিকে জঙ্গি সংগঠনটি জেএমবি‘র সাথে একীত্রিভূত হয়। সারা দেশে সিরিজ বোমা হামলায় অংশগ্রহণের মামলায় জেএমবির নেতৃত্বে স্থানীয় থেকে শুরু করে বিভিন্ন স্তরের সক্রিয় সদস্যরা গ্রেফতার হলে জেএমবি নেতৃত্ব শূন্য এবং সাংগঠনিকভাবে দূর্বল হয়ে পড়ে। এ সময় জেলের ভেতর বাহিরসহ নানা গ্রুপে জেএমবি বিভক্ত হয়ে পড়ে। নেতৃত্বের দ্বন্দ্ব ও সংঘাত চরম আকার ধারণ করে। তখন জঙ্গি মেহেদী তার মুল সংগঠনটির অধীনস্থদের (আল্লাহর দল) নিয়ে জেএমবি ত্যাগ করে এবং সংগঠনটি পূনঃ জাগরনের চেষ্টা শুরু করে।
পরবর্তীতে জঙ্গি মতিন মেহেদী ২০০৭ সালে গ্রেফতার হয়। তবে বর্তমানে তাকেই আমীর বা তারকা হিসেবে মান্য করা হয়। তথাপি বর্তমানে গ্রেফতারকৃত জঙ্গি ইব্রাহিম আহমেদ হিরো ভারপ্রাপ্ত আমীর/তারকা এর দায়িত্ব পালন করছে।
২০১৪ সালে কৌশলগত কারনে দলটির নাম পরিবর্তন করে আল্লাহর সরকার নামকরণ করা হয়।
বাসস/সবি/এমএমবি/১৮৪০/কেএমকে