মুক্তিযুদ্ধের পরাজয়ের প্রতিশোধ নিতেই দেশী-বিদেশী শক্তি বঙ্গবন্ধুকে হত্যা করেছিল : ইনু

293

ঢাকা, ১৯ আগস্ট, ২০১৯ (বাসস) : জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেছেন, মুক্তিযুদ্ধ বিরোধী দেশী-বিদেশী শক্তি মুক্তিযুদ্ধে তাদের পরাজয়ের প্রতিশোধ নিতেই বঙ্গবন্ধুকে হত্যা করেছিল।
তিনি আজ রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে জাসদের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন।
জাসদ সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশের ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আক্তার এমপি, জাতীয়পার্টি (জেপি)’র মহাসচিব শেখ শহীদুল ইসলাম, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, জাসদের সহ-সভাপতি আফরোজা হক রীনা ও যুগ্ম-সাধারণ সম্পাদক নাদের চৌধুরী প্রমুখ বক্তৃতা করেন।
তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেন, বঙ্গবন্ধু হত্যা স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের উপর সব চাইতে বড় আঘাত। খুনীরা শুধু ব্যক্তি বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদেরই হত্যা করেনি, তারা স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্বের ভিত্তি ও আত্মাকেই হত্যা করতে চেয়েছিল। তাই, তারা সংবিধান থেকে মুক্তিযুদ্ধের চেতনাকে নির্বাসনে পাঠিয়ে বাংলাদেশকে পাকিস্তানের পথে ঠেলে দিয়েছিল।
তিনি বলেন, পরবর্তীতে প্রমাণ হয়েছে, বঙ্গবন্ধুকে খুন ও পাকিস্তানপন্থার রাজনীতির মূল ঘাঁটি বিএনপি। বিএনপি বাংলাদেশের রাজনীতিতে একটি বিষবৃক্ষ।
ইনু বলেন, বিএনপিসহ পাকিস্তানপন্থীদের সঙ্গে কোনো আপোষ ও মিটমাট চলে না। এরা ষড়যন্ত্রকারী। সুযোগ পেলেই ছোবল মারে। তাই ষড়যন্ত্রের রাজনীতির ঘাঁটি-খুটি সমূলে উপড়ে ফেলতে হবে।
ইনু বলেন, গণতন্ত্র, সমাজতন্ত্র-ধর্মনিরপেক্ষতা-জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের আদর্শ, বঙ্গবন্ধুর আদর্শ। গণতন্ত্র-সমাজতন্ত্র-ধর্মনিরপেক্ষতা-জাতীয়তাবাদীর আদর্শে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সুশাসনের কোনো বিকল্প নেই।