বাসস দেশ-১১ : পরিবেশ ও পরিচ্ছন্নতা ব্যবস্থাপনায় দুর্নীতি প্রতিরোধে ব্যবস্থা নেয়া হবে : দুদক চেয়ারম্যান

120

বাসস দেশ-১১
দুদক-বৈঠক
পরিবেশ ও পরিচ্ছন্নতা ব্যবস্থাপনায় দুর্নীতি প্রতিরোধে ব্যবস্থা নেয়া হবে : দুদক চেয়ারম্যান
ঢাকা, ১৯ আগস্ট, ২০১৯ (বাসস): রাজধানী ঢাকাসহ সব মহানগরগুলোতে পরিবেশ দূষণ (যানবাহন ব্যবস্থাপনাসহ) রোধে দায়িত্বপ্রাাপ্ত সরকারি-বেসরকারি সংস্থাসমূহের সঙ্গে তাদের কার্যপ্রক্রিয়ায় বিদ্যমান অনিয়ম-দুর্নীতি, অবহেলা ও হয়রানি নিরসনে দুর্নীতি দমন কমিশন (দুদক) বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।
রাজধানীর সেগুন বাগিচাস্থ কমিশনের প্রধান কার্যালয়ে আজ দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদের সভাপতিত্বে কমিশনের প্রতিরোধ অনুবিভাগের কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
এই উদ্যোগের অংশ হিসেবে প্রথমেই পরিবেশ দূষণ প্রতিরোধে নিয়োজিত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্তা-ব্যক্তিদের সঙ্গে এসব বিষয় নিয়ে বিশেষ মতবিনিময় সভা করা হবে। আলোচনার মাধ্যমে অংশীজনদের মতামতের আলোকে এসব ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধ, দমন এবং নিয়ন্ত্রণে আরও কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে কমিশন।
ইকবাল মাহমুদ বলেন, পরিবেশ দূষণ রোধে নিয়োজিত সংস্থাসমূহের কতিপয় কর্মচারীর দুর্নীতি ও অবহেলার কারণেই দেশের মানুষ বিশেষ করে শহরাঞ্চলের মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। খাদ্য দূষণ, স্যানিটেশন ব্যবস্থাপনা, নগর পরিচ্ছন্নতা, পানি দূষণ, শব্দ দূষণ, বায়ু দূষণের সমন্বিত নেতিবাচক ফলাফল হচ্ছে স্বাস্থ্য ঝুঁকি। পরিবেশ দূষণ রোধ করা যাদের দায়িত্ব তাদের মধ্যে কতিপয় কর্মচারীর দুর্নীতির কারণে এ দেশের মানুষ স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে বলে কমিশনে অভিযোগ আসছে।
দুদক চেয়ারম্যান বলেন, লাইসেন্স বিহীন চালক, ফিটনেসবিহীন যানবাহন সড়কে যেমন নৈরাজ্য সৃষ্টি করছে, তেমনি বায়ু দূষণ ও শব্দ দূষণেও ভূমিকা রাখছে। এসব ক্ষেত্রে সকলের সহযোগিতা নিয়ে দুর্নীতি প্রতিরোধে দুদক বিশেষ নজরদারি বৃদ্ধি করবে। প্রয়োজনে এসব কার্যক্রম কমিশনের গোয়েন্দা নজরদারিতে আনা হবে বলেও জানান তিনি।
বাসস/সবি/এফএইচ/১৭৪৫/এসই