বাসস ক্রীড়া-৮ : ভিএআর এর সহায়তায় সিটির কাছে পরাজয়ের হাত থেকে রক্ষা পেল স্পার্সরা

251

বাসস ক্রীড়া-৮
ফুটবল-প্রিমিয়ার-ম্যানসিটি-টটেনহ্যাম
ভিএআর এর সহায়তায় সিটির কাছে পরাজয়ের হাত থেকে রক্ষা পেল স্পার্সরা
ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ১৮ আগস্ট ২০১৯ (বাসস/এএফপি) : আরো একবার ভিএআর প্রযুক্তির বিতর্কিত সিদ্ধান্তের বলি হল ম্যানচেস্টার সিটি। শনিবার ইংলিশ প্রিমিয়ার লীগে টটেনহ্যাম হটস্পার্সের বিপক্ষে সিটির শেষ মুহূর্তের দেয়া গোলটি বাতিল করে ভিএআর। ফলে ২-২ গোলে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে পেপ গার্দিওলার শিষ্যদের। যা স্প্যানিশ কোচকে দারুণভাবে ক্ষুব্ধ করেছে। কারণ এই নিয়ে চার মাসের মধ্যে দ্বিতীয় বার বিতর্কিত সিদ্ধান্তের বলি হতে হল তার দলকে।
গত এপ্রিলে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের এ্যাওয়ে ম্যাচে রাহিম স্টার্লিংয়ের শেষ মুহুর্তের গোলটি বাতিল করেছিল এই প্রযুক্তি। ফলে টটেনহ্যামের বিপক্ষে সমতায় থাকা সত্ত্বেও এ্যাওয়ে গোলে পিছিয়ে ইউরো টুর্নামেন্ট থেকে ছিঠকে পড়তে হয়েছে সিটিকে।
গতকাল সেই দলটি ফের ভিএআরের শিকার হল। ম্যাচের শেষ মিনিটে গ্যাব্রিয়েল জেসুসের গোলটি বাতিল হয় ‘হ্যান্ডবলের’ অভিযোগে। এ্যমেরিক ল্যাপোর্ট এই প্রযুক্তির সহায়তায় রিভিউ নিয়ে গোলটি বাতিল করেন।
খেলা শেষে গার্দিওলা ফরাসি ভাষায় বলেন , ‘দেজা ভি’ অর্থাৎ এটি ছিল লজ্জার’। শেষের গোলটি বাতিল করে দিল ভিএআর প্রযুক্তি। এতে আমার কিই বা বলার আছে। এই নিয়ে দ্বিতীয়বার এমনটা ঘটল। বিষয়টি বেশ কঠিন।’
প্রযুক্তিটির ধারাবাহিকতার ব্যত্যয় নিয়েই ক্ষুব্ধ গার্দিওলা। কারণ প্রথমার্ধে সিটিজেনদের একটি পেনাল্টি দেয়া হয়নি। এ সময় এরিক লামেলা মাটিতে ফেলে দিয়েছিলেন রদ্রিকে। গার্দিওলা বলেন, ‘প্রথমার্ধের পেনাল্টি না দেয়াটা ছিল অবিশ্বাস্য। এ সময় ভিএআর কাজ করেনি। আর শেষ সময়ে সেটি সক্রিয় হল।’
ম্যাচে স্টার্লিং ও সার্জিও এগুয়েরোর গোলে দুইবার এগিয়ে গিয়েছিল ম্যানচেস্টার সিটি। কিন্তু গত মৌসুমের ইউরোপীয় লড়াইয়ের মত প্রতিআক্রমন চালিয়ে ঠিকই লড়াইয়ে ফিরেছে স্পার্সরা।
ম্যাচের ২০ মিনিটে রাহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে যায় ম্যানসিটি। কেভিন ডি ব্রুইনার যোগান থেকে বল পেয়ে গোল করেন তিনি (১-০)। তবে ৩ মিনিট পরেই লামেলার দূরপাল্লার গোলে সমতায় ফিরে আসে মরিসিও পচেত্তিনোর শিষ্যরা (১-১)।
ম্যাচের ৩৫ মিনিটে সার্জিও এগুয়েরোর গোলে ফের এগিয়ে যায় স্বাগতিক সিটি। এবারের বলটিরও যোগানদার ছিলেন ডি ব্রুইনে (২-১)। বিরতির পর ম্যাচের ৫৬ মিনিটে গোলটি পরিশোধ করেন লুকাস মউরা (২-২)। পচেত্তিনোর শিষ্যদের নেয়া দু’টি শটই লক্ষ্যভেদ করেছে। অপরদিকে প্রতিপক্ষের পোস্টে অন্তত ৩০টি শট নিয়েছে গার্দিওলার শিষ্যরা।
এই ড্রয়ের ফলে নতুন মৌসুমে দুই ম্যাচে অংশ নেয়া দল দু’টি ২ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে পড়েছে তালিকার শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে।
শনিবার অনুষ্ঠিত প্রিমিয়ার লীগের অন্য ম্যাচে আর্সেনাল ২-১ গোলে বার্নলিকে, বার্নমাউথ ২-১ গোলে এ্যাস্টনভিলাকে, এভারটন ১-০ গোলে ওয়াটফোর্ডকে, লিভারপুল ২-১ গোলে সাউদাম্পটনকে এবং নরউইচ ৩-১ গোলে নিউক্যাসলকে পরাজিত করেছে। ব্রাইটন ও ওয়েস্টহ্যামের ম্যাচ ড্র হয়েছে ১-১ গোলে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৪০/মোজা/স্বব