বাসস ক্রীড়া-৫ : বেলের প্রত্যাবর্তনের ম্যাচে সেল্টাকে ৩-১ গোলে হারাল রিয়াল মাদ্রিদ

132

বাসস ক্রীড়া-৫
ফুটবল-লা লীগা-রিয়াল মাদ্রিদ-সেল্টা ভিগো
বেলের প্রত্যাবর্তনের ম্যাচে সেল্টাকে ৩-১ গোলে হারাল রিয়াল মাদ্রিদ
ভিগো (স্পেন), ১৮ আগস্ট ২০১৯ (বাসস/এএফপি) : ম্যাচে দল পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। তবে আগের চেহারার দল নিয়েই শনিবার জয় দিয়ে লা লীগা শুরু করেছে লস ব্লাঙ্কোসরা। স্বাগতিক সেল্টা ভিগোর বিপক্ষে রিয়ালের ৩-১ গোলের জয়ে নেতৃত্ব দিয়েছেন সেই গ্যারেথ বেল।
বালাইডোসে অনুষ্ঠিত ম্যাচে বেল দলে ফেরার পাশাপাশি ফিরে পেয়েছিলেন তার ফর্মও। যে কারণে গ্রীষ্মকালীন দল বদলে তাকে দল থেকে বিদায় করে দেয়ার উদ্যোগ সত্ত্বেও তিনিই সতীর্থ করিম বেনজেমাকে দিয়ে আদায় করিয়ে নিয়েছিলেন প্রথম গোলটি। বিরতির পর লুকা মড্রিচ লাল কার্ড দেখে মাঠ ছাড়ায় ১০ জনের দলে পরিণত হবার পরও টনি ক্রুসের দূরপাল্লার শটে দ্বিতীয় গোল পেয়ে যায় জিনেদিন জিদানের শিষ্যরা। ফলে ম্যাচের নিয়ন্ত্রনও চলে আসে তাদের হাতে। এরপর লুকাস ভাজকুয়েজের গোলে জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায় আগের মৌসুমে ধুঁকতে থাকা রিয়ালের।
মজার বিষয় হচ্ছে- গ্রীষ্মকলীন দল বদলের সময় কাড়ি কাড়ি অর্থ ব্যয়ে দলীয় শক্তি বাড়ানোর জন্য নতুন খেলোয়াড় সংগ্রহ করলেও শনিবারের ম্যাচে মূল একাদশে তাদের কাউকেই অন্তুর্ভুক্ত করেননি জিদান।
দল বদলের সময় পল পগবাকে চুক্তিবদ্ধ করতে চেয়েও ব্যর্থ হয়েছেন জিদান। ফলে ২০১৮ সালের চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে মধ্যমাঠে খেলানো কাসেমিরো, মড্রিচ ও ক্রুসকেই ব্যবহার করেছেন তিনি। শুধু তাই নয়, গত আসরে রিয়ালের হয়ে সবচেয়ে বাজে পারফর্মার মার্সেলোকেই গতকাল মুল একাদশে অন্তুর্ভুক্ত করেছেন জিদান। সে সঙ্গে যুক্ত করেন ওয়েলস সুপার স্টার বেলকে। যদিও গত মাসে জিদান নিজেই বলেছিলেন ‘বেল দল ছেড়ে গেলে, সবার জন্যই মঙ্গল’।
মৌসুম পূর্ব প্রীতি ম্যাচে বাজে পারফর্মেন্সের পর লা লীগায় একটি ইতিবাচক সূচনার প্রত্যাশায় ছিলেন জিদান। গতকালের জয়টি তাদের জন্য আরো বেশি মধুময় হয়েছে। কারণ আগেরদিন শুক্রবার চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা তাদের সুচনা ম্যাচে ১-০ গোলে হেরে গেছে আ্যাথলেটিক বিলবাওয়ের কাছে।
ম্যাচের ১২ মিনিটেই বেনজেমার গোলে এগিয়ে যায় রিয়াল। বেলের যোগানের বলটি দারুনভাবে জালে জড়িয়ে দেন তিনি (১-০)। এর আগে ম্যাচের শুরু থেকেই গোটা মাঠ চষে বেড়িয়েছেন বেল। বলতে গেলে প্রতিপক্ষের জন্য মুর্তিমান আতংক হিসেবে দেখা দিয়েছেন ওয়েলসম্যান।
বিরতির পর পায়ের গোড়ালি দিয়ে ডেনিস সুয়ারেজকে বিপজ্জনকভাবে বাঁধা দেয়ার কারণে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় মড্রিচকে। এর পরপরই বেনজেমা ও আসপাস আরো উজ্জীবিত হয়ে খেলতে থাকেন এবং গোলের সুযোগও সৃষ্টি করেন।
ম্যাচের ৬১ মিনিটে অবশ্য ১০ জনের দলে পরিণত হওয়া রিয়ালের হয়ে দ্বিতীয় গোলটি করেছেন ক্রুস। আনুমানিক ৩০ গজ দূর থেকে ভাসিয়ে দেয়া ক্রুসের বল ক্রসবারের নীচ দিয়ে জালে আশ্রয় নেয় (২-০)।
এতেই লড়াই থেকে ছিটকে পড়ে স্বাগতিক দল। ৮০ মিনিটে ইস্কো, বেনজেমা ও মার্সেলো বল আদান প্রদানের মাধ্যমে প্রতিপক্ষের শিবিরে হানা দিয়ে ফঁকায় থাকা ভাজকুয়েজ এর কাছে বল পাঠিয়ে দিলে তিনি সহজেই জালে বল পাঠিয়ে দেন (৩-০)।
অবশ্য ম্যাচের ইনজুরি টাইমে স্বাগতিক খেলোয়াড় ইকার রোসাদা একটি গোল পরিশোধ করেন (৩-১)।
শনিবার অনুষ্ঠিত লা লীগার অন্য ম্যাচে মায়োর্কা ২-১ গোলে এইবারকে এবং ওসানসুনা ১-০ গোলে লেগানেসকে পরাজিত করেছে। এছাড়া ভিলারিয়াল ৪-৪ গোলে গ্রানাডার সঙ্গে এবং ভ্যালেন্সিয়া ১-১ গোলে রিয়াল সোসিয়েদাদের সঙ্গে ড্র করে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯০৫/মোজা/স্বব