দিনাজপুরে ৫টি উপজেলায় নতুন স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের নির্মাণ কাজ শুরু

285

দিনাজপুর, ১৮ আগস্ট, ২০১৯ (বাসস) : জেলার ৫টি উপজেলা- খানসামা, কাহারোল, পার্বতীপুর, হাকিমপুর ও নবাবগঞ্জে নতুন স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের নির্মাণের কাজ শুরু হয়েছে।
প্রত্যেকটি ভবন নির্মাণে নয়কোটি সাড়ে তিনলাখ টাকা করে বরাদ্দ করা হয়েছে এবং ৫টি স্বাস্থ্য কমপ্লেক্স ভবন নির্মাণে মোট ব্যয় হবে প্রায় ৪৫ কোটি ১৮ লাখ টাকা।
এছাড়াও, ২০২১ সালের ৩০ জুনের মধ্যে ভবনগুলোর নির্মাণ কাজ সম্পন্ন করতে ঠিকাদারদের সময়সীমা বেঁধে দেয়া হয়েছে।
আজ রোববার জেলার মাসিক সমন্বয় ও উন্নয়ন সভায় আজ এসব তথ্য জানান, জেলায় স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মিজানুর রহমান।
তিনি জানান, জেলার খানসামা, কাহারোল, পার্বতীপুর, হাকিমপুর ও নবাবগঞ্জ উপজেলায় আধুনিক ও মানসম্পন্ন ছয়তলা ভিত্তি সম্পন্ন এই ভবনগুলোর নির্মাণ কাজ চলতি আগস্ট মাসে শুরু করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ৩ তলা ভবন নির্মান কাজ সম্পন্ন করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধীনে স্বাস্থ্য বিভাগের ব্যবহারের জন্য হস্তান্তর করা হবে।আগামী ২০২১ সালের ৩০জুনের মধ্যে ভবনগুলোর নির্মান কাজ সম্পন্ন করতে ঠিকাদারদের সময়সীমা বেঁধে দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
ভবনগুলো আধুনিক প্রযুক্তি ব্যবহারে যুগোপযোগী ও মানসম্পন্নভাবে নির্মান সম্পন্ন করা হবে উল্লেখ করে প্রকৌশলী মো. মিজানুর রহমান জানান, ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের প্রতিটি সাড়ে তিনহাজার বর্গফুটের মধ্যে নির্মান করা হবে। প্রত্যেকটি ভবনে রোগীদের ভর্তি, বেডরুম এবং কেবিনরুম থাকবে। এছাড়া চিকিৎসকদের চেম্বার, সেবিকাদের বিশ্রামাগার, ডরমেটরি ও মেডিসিন স্টোরসহ অন্যান্য অবকাঠামো স্থাপন করা হবে।
তিনি জানান, নতুন এই কমপ্লেক্সগুলোতে বিদ্যুতের পাশাপাশি বিকল্প সৌরবিদ্যুতের ব্যবস্থা এবং জেনারেটর সংযোগ থাকবে। তবে পরবর্তিতে পূর্নাঙ্গ ৬ তলা ভবন নির্মান সম্পন্ন হলে লিফট স্থাপন করা হবে।