বাজিস-১ : সামাজিক নিরাপত্তা বেষ্টনীখাতে পিরোজপুরে ৬৯ হাজার ৯৭ জনকে অর্থ প্রদান

364

বাজিস-১
পিরোজপুর- অর্থ প্রদান
সামাজিক নিরাপত্তা বেষ্টনীখাতে পিরোজপুরে ৬৯ হাজার ৯৭ জনকে অর্থ প্রদান
পিরোজপুর, ১৮ আগস্ট, ২০১৯ (বাসস) : সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতের আওতায় সদ্য সমাপ্ত ২০১৮-’১৯ অর্থ বছরে পিরোজপুরে ৬৯ হাজার ৯৭ জনকে মাসিক ভাতা প্রদান করা হয়েছে। ২০১৫-২০১৬ অর্থ বছরে এ ভাতাভোগীর সংখ্যা ছিল ৫১ হাজার ৪৭ জন যা ২০১৬-২০১৭ অর্থ বছরে বৃদ্ধি করে ৫৭ হাজার ২শ ৩১ জনে উন্নীত করা হয়েছে।
২০১৫-১৬ অর্থ বছরে প্রথম দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জন্য বয়স্কভাতা ও এদের সন্তানদের জন্য শিক্ষা উপবৃত্তি এবং হিজড়া (তৃতীয় লিঙ্গ)দের জন্য বয়স্ক ভাতা চালু করা হয়েছে এবং সদ্য সমাপ্ত অর্থ বছরে এর সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।
পিরোজপুরের ৭ উপজেলার ৪ পৌরসভা এবং ৫২টি ইউনিয়নে ৬শ ৪৮টি গ্রামের মোট ভাতাভোগীর সংখ্যা ৬৯ হাজার ৯৭ জন। ২০১৫-১৬ অর্থ বছরে সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় পিরোজপুর জেলায় মাসিক ভাতা প্রদানের জন্য ব্যয় করেছে ৫৩ কোটি ৯৪ লক্ষ ৯২ হাজার টাকা। সদ্য সমাপ্ত অর্থ বছরে এ ব্যয়িত টাকার পরিমাণ বৃদ্ধি পেয়ে দাড়িয়েছে ৮১ কোটি ৯২ লক্ষ ৩০ হাজার ৮শ টাকা। সমাজ সেবা অধিদপ্তরের পিরোজপুরের উপ-পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে ২০১৭-১৮ অর্থ বছরের এ জেলায় ৩৩ হাজার ৮৩৪ জনকে বয়স্ক ভাতা প্রদান করা হলেও ২০১৮-১৯ অর্থ বছরে এ সংখ্যা বৃদ্ধি করে ৩৮ হাজার ৭৪৯ জনে উন্নীত করা হয়েছে। প্রতিমাসে প্রতিজনকে ৫শ টাকা করে ১ বছরে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর এ খাতে ব্যয় হয়েছে ২৩ কোটি ২৪ লক্ষ ৯৪ হাজার টাকা। বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা ২০১৭-২০১৮ অর্থ বছরে প্রদান করা হয়েছে ১৬ হাজার ৯শ ২১ জন বিধবাকে। ২০১৮-২০১৯ অর্থ বছরে এ ভাতা প্রদান করা হয়েছে ১৮ হাজার ৫শ ৭৬ জনকে। এদেরও ৫শত টাকা করে প্রতিমাসে দেয়ায় খরচ হয়েছে ১১ কোটি ১৪ লক্ষ ৫৬ হাজার টাকা। মাসিক ৫শত টাকা হারে ৭ হাজার ৫৯৯জন অসচ্ছল প্রতিবন্ধীকে ২০১৭-২০১৮ অর্থ বছরে দেয়া হয়েছে ৬ কোটি ৩৮ লক্ষ ৩১ হাজার ৬শ টাকা। সদ্য সমাপ্ত অর্থ বছরে এ সংখ্যা বৃদ্ধি করে এবং ভাতার পরিমাণ ৫শ টাকা থেকে ৭শত টাকায় উন্নীত করায় ব্যয় হয়েছে ৭ কোটি ৫২ লক্ষ ৮০ হাজার ৮শ টাকা। প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি দেয়া হয়েছে ৫৫ লক্ষ ৪০ হাজার টাকা যা ২০১৮-১৯ অর্থ বছরে বৃদ্ধি করে ৬২ লক্ষ ৯৪ হাজার টাকা প্রদান করা হয়েছে। এদের প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রতি মাসে ৫শ টাকা, ৬ষ্ঠ থেকে ১০ম ৬শ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে ৭শত টাকা এবং অর্নাস, মাস্টার্স পড়–য়া ছাত্রছাত্রীদের ১ হাজার ২শ টাকা। গত অর্থ বছরে প্রথম চালু হওয়া সমাজের পিছিয়ে থাকা শ্রেণি দলিত, হরিজন ও বেদে সম্প্রদায়ের জন্য বিশেষভাতা কর্মসূচীর আওতায় ৫শ ৮৫ জনকে মাসিক ৪শ টাকা হারে প্রদান করা হয়েছে ২৮ লক্ষ ৮ হাজার টাকা। এ সম্প্রদায়ের সন্তানদের শিক্ষিত করে গড়ে তুলতে ২শ ৯ জন শিক্ষার্থীকে দেয়া হয়েছে ৯ লক্ষ ৮ হাজার টাকা যা সদ্য সমাপ্ত অর্থ বছরে ব্যয় হয়েছে ১৫ লক্ষ ৬ হাজার ৬১ টাকা। প্রতিবন্ধী শিক্ষার্থীদের মতই চার স্তরে ভাগ করে এ উপবৃত্তির টাকা প্রদান করা হয়েছে। ১৪ জন বয়স্ক হিজড়াকে ২০১৫-১৬ অর্থ বছরে প্রথম প্রতিমাসে ৫শ টাকা করে ১৪ জন হিজড়াকে ৮৪ হাজার টাকা দেওয়া হয়েছে। ২০১৮-১৯ অর্থ বছরে মাসিক ১০০ টাকা বৃদ্ধি করায় ব্যয় হয়েছে ১ লক্ষ ৩০ হাজার ৮শ টাকা। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা প্রদান করা হয়েছে ৪০ কোটি ৬০ হাজার টাকা। জেলার ২ হাজার ৮শ ১০ জন মুক্তিযোদ্ধাকে ২০১৮-১৯ অর্থ বছরে প্রতিমাসে ১০ হাজার টাকা করে এবং প্রদান করা হয়েছে।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক এ. কে. এম. আক্তারুজ্জামান তালুকদার বাসস কে জানান, এ জেলায় মুক্তিযোদ্ধা, বয়স্ক নারী-পুরুষ, অসহায়-বিধবা, প্রতিবন্ধী, প্রতিবন্ধী শিক্ষার্থী,দলিত হরিজন ও বেদে সম্প্রদায়ের এবং তাদের সন্তানদের জন্য শিক্ষা উপবৃত্তি, হিজড়া এবং বয়স্ক ভাতা নীতিমালা অনুযায়ী প্রদান করা হয়েছে। কোথাও কোন অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি। তিনি আরও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ১৯৯৬-২০০১ মেয়াদে বয়স্কভাতা, বিধবাভাতা, মুক্তিযোদ্ধা ভাতা চালু করেন। ২০০৯ সালে সরকার গঠন করে তিনি প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীভাতা এবং গত ২০১৬-২০১৭ অর্থ বছর থেকে দলিত হরিজন, বেদে সম্প্রদায় এবং হিজড়াদের জন্য বয়স্কভাতা চালু করেছেন। এ ভাতা পেয়ে উপকারভোগীরা যথেষ্ট পরিমান উপকৃত হয়েছে। এদিকে ২০১৮-১৯ অর্থ বছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পিরোজপুরের উপ-পরিচালকের কার্যালয় ৫৫ জন ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগীদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে প্রদান করেছে। পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন স্বহস্তে রোগী অথবা তাদের আপনজনদের হাতে এ অর্থের চেক প্রদান করেছেন।
সমাজ সেবা জেলা কার্যালয়ের একটি সূত্র বাসসকে জানান ১৯৯৭-১৯৯৮ অর্থ বছরে প্রথম বারের মত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ৪ লক্ষ ৩ হাজার ১১১ জনকে প্রতিমাসে ১০০ টাকা করে বয়স্ক ভাতা প্রদানের উদ্যোগ নেয়। বর্তমানে বিভিন্ন ধরণের ভাতাভোগীর সংখ্যা ষাট লক্ষাধিক।
বাসস/সংবাদদাতা/১০৪০/নূসী