বার্সেলোনার হারে অঘটন দিয়ে শুরু স্প্যানিশ লিগ

156

মাদ্রিদ, ১৭ আগস্ট, ২০১৯ (বাসস) : বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার হারে অঘটন দিয়ে শুরু হলো স্প্যানিশ ফুটবল লিগ। গতরাতে বার্সেলোনা ১-০ গোলে হেরেছে অ্যাথলেটিক বিলবাও’র কাছে। ৮৯ মিনিটে বিলবাও’র পক্ষে একমাত্র গোলটি করেন স্ট্রাইকার আরিত আদুরি। এই মৌসুম পরই ফুটবল ক্যারিয়ারকে বিদায় দিচ্ছেন আদুরি। তাই মৌসুমের শুরুটাও দারুন হলো তার।
দলের সেরা তারকা লিওনেল মেসিকে ছাড়া প্রতিপক্ষের মাঠে লিগ শুরু করতে হয় বার্সাকে। মেসির অভাব ভুলিয়ে দিতে দলের অন্য খেলোয়াড়রা উদগ্রীব ছিলেন। তবে গোলের চেষ্টা করেও ব্যর্থ হন তারা। গোলের জন্য যখন মরিয়া বার্সেলোনা, ঠিকই তখনই বড় ধরনের ধাক্কা খায় বার্সা। ম্যাচের ৩৭ মিনিটে কাফ ইনজুরিতে পড়েন উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ। এরপরই মাঠ ছাড়েন তিনি। ফলে স্ট্রাইকিং জোনে শক্তি কমে যায় বার্সেলোনার। কিন্তু ঐ অর্ধে গোল করতে পারেনি কেউই। ফলে গোলশুন্যভাবে শেষ ম্যাচ ম্যাচের প্রথমার্ধ।
দ্বিতীয়ার্ধে খর্বশক্তির বার্সেলোনাকে পেয়ে নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করে বিলবাও। মধ্যমাঠের দখল নিয়ে বার্সেলোনার শিবিরে একের পর এক আক্রমন করেই যায় বিলবাও। এতে কোনঠাসা হয়ে পড়ে বার্সেলোনা। তারপরও হাল ছাড়েনি বার্সেলোনার রক্ষণভাগ। বিলবাওর আক্রমনগুলো ভালোভাবেই নসাৎ করছিলো তারা। কিন্তু শেষ দিকে এসে খেই হারিয়ে ফেলে বার্সেলোনা।
মধ্যমাঠ থেকে বল নিয়ে বাঁ-প্রান্ত দিয়ে প্রতিপক্ষের সীমানায় ঢুকে পড়েন উইঙ্গার আন্দ্রের কাপা। ডান-দিকে অপেক্ষামান আদুরিকে বল ক্রস করেন কাপা। বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে গোল করে বিলবাওকে এগিয়ে দেন আদুরিজ। তার এই গোলেই শেষ পর্যন্ত ম্যাচটি জিতে নেয় বিলবাও।
ম্যাচ শেষে উচ্চসিত আদুরি বলেন, ‘কখনো কখনো ফুটবল অনেক বেশি সুন্দর। সব সময়ই সব কিছু সম্ভব হয়ে উঠে না। কিন্তু ম্যাচের শেষ দিকে এমন একটি গোল করতে পেয়ে আমি সত্যিই গর্বিত।’
বিলবাওর হয়ে এই নিয়ে ৯৬টি গোল করলেন আদুরি। ২০১২ সাল থেকে বিলবাওর হয়ে এ পর্যন্ত ২১৮ ম্যাচ খেলছেন তিনি।
ম্যাচ হেরে হতাশায় মুখ ভার বার্সেলোনার কোচ আরনেস্তো ভালভার্দের। তাই ম্যাচ শেষে হতাশা ঝড়েছে তার কন্ঠে, ‘পুরো ম্যাচেই আমরা খারাপ খেলেছি। দল নিজেদের সেরাটা দিতে পারেনি। সুয়ারেজকে হারানোটা আমাদের জন্য বড় ক্ষতিই ছিলো। আর শেষ দিকে, এমন গোল হজম করলে ম্যাচ থেকে ভালো কিছু আশা করা উচিত নয়।’