বাসস ক্রীড়া-৬ : জয় দিয়ে লা লীগা শুরু করতে চায় রিয়াল মাদ্রিদ

121

বাসস ক্রীড়া-৬
ফুটবল-লা লীগা- রিয়াল মাদ্রিদ-সেল্টা ভিগো
জয় দিয়ে লা লীগা শুরু করতে চায় রিয়াল মাদ্রিদ
মাদ্রিদ, ১৬ আগস্ট ২০১৯ (বাসস) : জয় দিয়ে ২০১৯-২০ মৌসুমের লা লীগা মিশন শুরু করতে চায় রিয়াল মাদ্রিদ। আগামীকাল শনিবার এ্যাওয়ে ম্যাচে সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচ দিয়ে মৌসুম শুরু করতে যাচ্ছে লস ব্লাঙ্কোসরা।
গত মৌসুমে তৃতীয় অবস্থান নিয়ে লীগ শেষ করেছিল স্পেনের জায়ান্ট ক্লাবটি। তবে চ্যাম্পিয়ন বার্সেলোনার চেয়ে ১৯ পয়েন্টে পিছিয়ে ছিল জিনেদিন জিদানের শিষ্যরা। অপরদিকে কোন রকমে রেলিগেশনের হুমকি থেকে নিজেদের রক্ষা করেছিল সেল্টা। ১৭তম অবস্থান নিয়ে শেষ করেছিল মৌসুমটি।
এটি ছিল ২০১২-১৩ মৌসুমের পর সেল্টার সবচেয়ে খারাপ অবস্থান। ৩৮টি লীগ ম্যাচে অংশ নিয়ে ক্লাবটি মাত্র ১০টিতে জয়লাভ করেছে। হেরেছে ১৭ ম্যাচে। ১৮তম অবস্থানে থাকা জিরোনার চেয়ে মাত্র ৪ পয়েন্টে এগিয়ে ছিল সেল্টা। তবে ওই মৌসুমে ক্লাবটির বড় অর্জন হচ্ছে চ্যাম্পিয়ন বার্সেলোনাকে নিজেদের মাঠে ২-০ গোলে হারিয়ে দেয়া। বর্তমান সময়ে ধুকতে থাকলেও বড় ফলাফল অর্জনের মত দক্ষতা সেল্টার রয়েছে।
তবে তাদেরকে কোন সুযোগই দিতে চায়না রিয়াল মাদ্রিদ। ২০১৪ সালের মে’র পর রিয়ালের বিপক্ষে লীগ ম্যাচে কোন জয় নেই তাদের। আগের মৌসুমে দুই লীগ ম্যাচেই রিয়ালের কাছে হেরেছে তারা।
এদিকে লা লীগা মিশন শুরুর আগে মৌসুম পুর্ব ম্যাচগুলোতে বেশ কঠিন সময় কাটাতে হয়েছে রিয়াল মাদ্রিদকে। যে কারণে নতুন মৌসুমের সুচনা ম্যাচে এই দলটির দিকেই নজর থাকবে সবার। জিদানের দলটিও চায় অতীতকে পেছনে ফেলে একটি শক্তিশালী সুচনা করতে। ২০১৮-১৯ মৌসুমের খারাপ পারফর্মেন্স দূর করতে দল বদলের সময় দারুন ব্যস্ততার মধ্যে ছিল রাজধানীর ক্লাবটি। সাম্প্রতিক সময়ে ইউরোপীয় টুর্নামেন্টে সফলতা দেখাতে পারলেও ঘরোয়া আসরে খুব একটা সুবিধা করতে পারেনি রিয়াল। ২০১২ সালের পর মাত্র একবার লা লীগা শিরোপা জয় করেছে তারা।
গত মৌসুমে ৩৮টি লীগ ম্যাচের মধ্যে ১২টিতেই হার মেনেছে লস ব্লাঙ্কোসরা। চ্যাম্পিয়ন বার্সার সঙ্গে ১৯ পয়েন্টের ব্যবধানে থাকাটা ছিল তাদের জন্য অকল্পনীয় ব্যাপার। যে কারণে গ্রীষ্মকালীন দল বদলের সময় মোটা অংকের অর্থ ব্যয় করেছেন প্রেসিডেন্ট ফ্লোরেন্টিনো পেরেজ।
এ সময় তারা দলভুক্ত করেছে চেলসি তারকা এডেন হ্যাজার্ডকে। এছাড়া রাজধানী জায়ান্টরা দলে ভিড়িয়েছে লুকা জোভিচ, এডের মিলিতাও, ফেরল্যান্ড মেন্ডি ও মার্কোস লরেন্তেকে। দল ছাড়ার গুজব উড়িয়ে দিয়ে রিয়ালে থেকে গেছেন লুকা মড্রিচ ও টনি ক্রসও।
গত ২১ জুলাই মৌসুম পুর্ব প্রথম প্রীতি ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছে হেরে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। গত মাসের শেষদিকে নগর প্রতিদ্বন্দ্বি অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরেছে ৭-৩ গোলের বিশাল ব্যবধানে। তবে জয়ও পেয়েছে জিদানের শিষ্যরা। যদিও খ্যাতি ও যশের দিক থেকে প্রতিপক্ষ দলগুলো তাদের ধারে কাছেও নেই। মৌসুম পুর্ব প্রীতি ম্যাচে রিয়াল হারিয়েছে ফেনারব্যাচ ও রেড বুল সালজবার্গকে। সুতরাং বার্সার সঙ্গে মৌসুম শুরু থেকেই পাল্লা দিতে হলে মাদ্রিদকেও তাদের মত উড়ন্ত সুচনা বজায় রাখতে হবে। আন্তর্জাতিক বিরতির আগেই তাদেরকে সেল্টা ছাড়াও লড়তে হবে রিয়াল ভ্যালাডোলিড ও ভিলারিয়ালের সঙ্গে। সমর্থকদেরও দাবী এই তিন ম্যাচে দলীয় জয়।
এদিকে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে গ্যারেথ বেলের দল বদলের বিষয়টি এখনো ঝুলিয়ে রেখেছে রিয়াল মাদ্রিদ। এমন অবস্থায় ওয়েলস সুপার স্টারকে এই ম্যাচগুলোতে খেলাবেন কিনা সেটি নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। যদিও বেলের জায়গায় খেলানোর মত শক্তিশালী বিকল্প কোন অস্ত্র এখনো হাতে নেই জিদানের। কারণ মার্কো এ্যাসেনসিও ও রড্রিগো গোয়েসের মত তারকারা এখনো ইনজুরিতে রয়েছেন। মৌসুম পুর্ব ম্যাচ গুলোতে ৩-৫-২ ফর্মেশনে দল সাজিয়েছিলেন রিয়াল বস। যে কারণে কালকের ম্যাচেও একই ফর্মেশনে দেখা যেতে পারে রিয়ালকে।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৮৪০/স্বব