বাসস দেশ-১০ : ব্রক্ষ্মপুত্র-যমুনার পানি সমতল হ্রাস পেতে পারে

129

বাসস দেশ-১০
নদ নদী-পরিস্থিতি
ব্রক্ষ্মপুত্র-যমুনার পানি সমতল হ্রাস পেতে পারে
ঢাকা, ১৬ আগস্ট, ২০১৯ (বাসস) : আগামী ২৪ ঘন্টায় ব্রক্ষ্মপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানি সমতল হ্রাস পেতে পারে এবং গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল থাকতে পারে।
এদিকে, আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, দেশের উত্তর-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের পশ্চিম বঙ্গে, তৎসংলগ্ন ভারতের মেঘালয় এবং গাঙ্গীয় পশ্চিমবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার ফলে সুরমা, কুশিয়ারা, কংস, মনু, খোয়াই, তিস্তা, ধরলা, দুধকুমার ও জদুকাটা নদীর পানি সমতল আগামী ২৪ ঘন্টায় দ্রুত বৃদ্ধি পেতে পারে।
ব্রক্ষ্মপুত্র-যমুনার পানি সমতল হ্রাস পাচ্ছে এবং গঙ্গা-পদ্মা স্থিতিশীল আছে। অপরদিকে, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে।
বিগত ২৪ ঘন্টায় দেশের পর্যবেক্ষণাধীন ৯৩টি পানি সমতল স্টেশনের ৩৯ টি পানি সমতল বৃদ্ধি পেয়েছে এবং ৫০ টির পানি সমতল হ্রাস পেয়েছে। পানি সমতল অপরিবর্তিত রয়েছে ৪ টির নদীর।
গত ২৪ ঘন্টায় সুনামগঞ্জে ১৬০ মিলিমিটার, চট্টগ্রাম ১৪৩ মিলিমিটার, মহেশখোলায় ১৪০ মিলিমিটার, বান্দরবন ১২৯ মিলিমিটার, লামা ৭০ মিলিমিটার, পঞ্চগড় ৭০ মিলিমিটার, রাঙ্গামাটিতে ৬৫ মিলিমিটার, জাফলং ৬৩ মিলিমিটার, কমলগঞ্জ ৫২ মিলিলিটার এবং কানাইঘাটে ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
বাসস/সবি/বিকেডি/১৭১৫/কেজিএ