বাসস দেশ-২ : ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালিত

128

বাসস দেশ-২
ওয়াশিংটন-শোক দিবস
ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালিত
ঢাকা, ১৬ আগস্ট. ২০১৯ (বাসস) : ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
১৯৭৫ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। কতিপয় বিপথগামী সেনাসদস্য এক গভীর ষড়যন্ত্রের মাধ্যমে ইতিহাসের এই জঘন্যতম হত্যাকা- সংঘঠিত করে।
জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস কর্তৃক গৃহিত বিভিন্ন কর্মসূচী ভাবগম্ভীর পরিবেশে পালিত হয়।
রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন কর্তৃক বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করণের মাধ্যমে শোক দিবসের কর্মসূচী শুরু হয়। এ সময় জাতীয় সঙ্গীত বাজানো হয়।
এরপর রাষ্ট্রদূত দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর আবক্ষমূর্তীতে পুষ্পস্তবক অর্পণ করেন। দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এতে অংশ নেন।
বঙ্গবন্ধু অডিটরিয়ামে শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। দূতাবাসের কর্মকর্তারা বাণীগুলো পাঠ করেন।
বঙ্গবন্ধ,ু তাঁর পরিবার এবং ১৫ আগস্টে অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
সন্ধ্যায় বঙ্গবন্ধুর কর্মজীবনের উপর একটি আলোচনা সভা এবং একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।
রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ড. ডেভিড নালিন, রাষ্ট্রদূত হোসাইন হাক্কানী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ফিল্ম এন্ড টেলিভিশন পরিচালক সৈয়দ হাসান ইমাম, এবং বঙ্গবন্ধু পরিষদ ওয়াশিংটন ডিসি শাখার সভাপতি ইঞ্জিনিয়ার মিজানুর রহমান মজুমদার।
১৫ই আগস্টকে মানব ইতিহাসের জঘন্যতম হত্যাযজ্ঞ হিসেবে বর্ণনা করে রাষ্ট্রদূত জিয়াউদ্দিন বলেন, হত্যাকারীরা জাতির পিতাকে হত্যার মাধ্যমে স্বাধীন বাংলাদেশের চেতনা ও মূল্যবোধকে ধ্বংস করার চেষ্টা করে। তিনি জাতীয় শোককে শক্তিতে রূপান্তরিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আধুনিক বাংলাদেশ গড়ার আহ্বান জানান।
রাষ্ট্রদূত হোসাইন হাক্কানী বঙ্গবন্ধুর স্মৃতি স্মরণ করে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব বাঙালির অধিকার ও স্বীকৃতির জন্য আজীবন আপোষহীন সংগ্রাম করেছেন।
তিনি বলেন, যদিও কিছু ষড়যন্ত্রকারী এবং হত্যাকারীর এখনো সাজা হয়নি কিন্তু বাংলাদেশের জনগণ বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশে অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন সাধন করেছে।
সৈয়দ হাসান ইমাম বলেন, বঙ্গবন্ধু গভীরভাবে মানুষকে ভালবাসতেন এবং বিশ্বাস করতেন। তিনি তাঁর ব্যক্তিগত নিরাপত্তার কথা কখনো চিন্তা করতেন না, কারণ তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন বাঙালিরা তাঁকে মারতে পারে না।
বাসস/সবি/বিকেডি/১৩০৫/শআ