বাসস ক্রীড়া-৯ : চামড়ার পরিবর্তে ‘নিরামিষ’ বল উদ্ভাবন করল ইংলিশ ক্রিকেট ক্লাব

293

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-বল
চামড়ার পরিবর্তে ‘নিরামিষ’ বল উদ্ভাবন করল ইংলিশ ক্রিকেট ক্লাব
লন্ডন, ১৫ আগস্ট, ২০১৯ (বাসস/এএফপি) : ডব্লিউ জি গ্রেস, স্যার ডন ব্র্যাডম্যান কি কবরে একবার পাশ ফিরে এ খবর শুনবেন? দীর্ঘ দিনের ঐতিহ্য ভেঙ্গে চামড়ার বলের পরিবর্তে একটি ইংলিশ ক্রিকেট ক্লাব এবার নিয়ে এসেছে ‘নিরামিষ’ বল(ভেগান বল)! লন্ডন থেকে ৬৪ কিলোমিটার দূরে অবস্থিত আর্লি ক্রিকেট ক্লাব এর আগে নিরামিষ চা-পনের বন্দোবস্ত করেছিল। ক্লাবটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শেকলেডি লক্ষ্য করেছিলেন বেশিরভাগ ক্লাবই চা-পানের বিরতিতে স্যান্ডউইচ খাওয়ায়। কিন্তু তিনি নিজে নিরামিষ ভোজী হওয়ায় এই পদ্ধতিতে পরিবর্তন আনেন। আর এবার তারা নিয়ে এলেন এই নিরামিষ ক্রিকেট বল-যা চামড়া দিয়ে তৈরী নয়।
কি দিয়ে তৈরী এই বল? জানা গেছে- এ বল তৈরী হয়েছে পশুজাত নয় এমন দ্রব্য দিয়ে। বলটির বাইরের আবরণে রয়েছে রাবার।
ডেইলি মেইল পত্রিকাকে শেকলেডি বলেন,‘ দেখতে চামড়ার ক্রিকেট বলের মত মনে হলেও নতুন এ বল অনেক বেশি লাফায় এবং গ্রিপ করাও বেশ সমস্যার। তবে আমরা আশাবাদী। আশা করছি আরো উন্নত সংস্করণ উদ্ভাবন করতে পারব।’
১২ বছর আগে এ ক্লাবের প্রতিষ্ঠাতা শেকলেডি। ইংলিশ ক্রিকেটের সর্ব কনিষ্ঠ ৩৩ বছর বয়সী চেয়ারম্যানের আশা বার্ক শায়ার ক্রিকেট লীগে খেলা বাকি দলগুলোও এ পথ অনুসরণ করবে।
পেশাগত জীবনে একজন স্কুল শিক্ষক শেকলেডি দ্ ুবিছর আগে যখন নিরামিষ চা-এর প্রস্তাব দেন, তখন খুব বেশি বিরোধীতার সমুখীন হননি।
হ্যাম ও বিফ স্যান্ডউইচের পরিবর্তে এখন ক্রিকেট ম্যাচের চা বিরতিতে মরক্কোর ট্যাজিন, লাসাগনে এবং মাংস বিহিন স্প্যাগেটি বোলোগনেজ ব্যবহৃত হচ্ছে।
এ খাবার নিয়ে কারো কোন অভিযোগ নেই উল্লেখ করে শেকলেডি বলেন, সকলেই এ পরিবর্তনকে ভালভাবে মেনে নিয়েছেন।
বাসস/এএফপি/১৯২৫/স্বব