জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে হলে লোভ লালসার ঊর্ধ্বে উঠতে হবে : দুদক চেয়ারম্যান

338

ঢাকা, ১৫ আগস্ট, ২০১৯ (বাসস) : দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, প্রতিটি অনুসন্ধান বা তদন্ত সকল প্রকার লোভ-লালসার ঊর্ধ্বে উঠে ও মোহমুক্ত থেকে করতে হবে।
তিনি বলেন, ‘এ নির্মোহ দায়িত্ব পালনে আমাদের কোনো ভাই-বন্ধু বা স্বজন নেই। আর এমনটি হলেই জাতির পিতার প্রতি প্রকৃত শ্রদ্ধা প্রদর্শন করা হবে। তাঁর আদর্শকে লালন করা হবে।’
আজ বৃহষ্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।
ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশন দেশের ইতিবাচক পরিবর্তন আনতে পারে। জনগণ এটা বিশ্বাস করে বলে কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইন-১০৬-এ বিগত দুই বছরে ৩১ লাখ মানুষ ফোন করেছে। তাদের আস্থা ও বিশ^াসের জায়গা হচ্ছে কমিশন। কর্মকর্তারা সঠিকভাবে দায়িত্ব পালন করলে জনগণের আশা-ভরসার প্রতীক হতে পারে কমিশন।
দুদক চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাকে রক্ষা করতে হলে দুর্নীতি দূর করতে হবে। আগামী প্রজন্মের জন্য দুর্নীতিমুক্ত সোনার বাংলা বিনির্মাণে আত্মনিয়োগ করতে হবে। নইলে পরবর্তী প্রজন্ম আমাদের ক্ষমা করবে না।
কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, নির্ধারিত সময়ে অনুসন্ধান বা তদন্ত শেষ করার বিধান না মানলে তদবিরবাজির সুযোগ সৃষ্টি হয়, ঘুষখোররা ঘুষ খাওয়ার সাহস পায় এবং কমিশনের ভাবমূর্তিতে নেতিবাচক প্রভাব পড়ে।
ইকবাল মাহমুদ বলেন, নিজ দায়িত্ব যথাযথভাবে পালনের শপথ নিয়ে জাতীয় শোক দিবসের তাৎপর্যকে ধারণ করতে হলে সবার মানসিকতার ইতিবাচক পরিবর্তন ঘটাতে হবে।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত, মহাপিরচালক এ কে এম সোহেল, পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও মোঃ আক্তার হোসেন প্রমুখ।
আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ই আগস্টে নিহত শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।