চট্টগ্রামে শোক ও শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ

177

চট্টগ্রাম, ১৫ আগস্ট, ২০১৯ (বাসস) : নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, আলোচনা সভা, দরিদ্রদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করে স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠন।
আজ বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধুর ৪৪ তম শাহাদাত বার্ষিকী পালন করেছে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসন। সকালে নগরীর সার্কিট হাউজ থেকে একটি শোক শোভাযাত্রা নগরীর শিল্পকলায় গিয়ে শেষ হয়। এর নেতৃত্ব দেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।
এ সময়ে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডার মো. সাহাবউদ্দিন।
এছাড়া অংশগ্রহণ করেন রাজনৈতিক দলের নেতা, মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা।
র‌্যালিটি চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
চট্টগ্রাম নগর ভবন চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুরু করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। পরে নগর ভবনে এতিম সমাবেশ, খতমে কোরান, মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠত হয়।
প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র নাছির উদ্দীন বলেন, দেশ স্বাধীনের পর পঁচাত্তরের ১৫ আগস্ট পরিকল্পিতভাবে ঠান্ডা মাথায় নিষ্ঠুর ও নির্মমভাবে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করা হয়েছিলো। সোনার বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন পূরণে বাধা দিতেই বঙ্গবন্ধুকে হত্যা করেছিলো। বঙ্গবন্ধুকে যারা হত্যা করেছিলো তারা চিহ্নিত গোষ্ঠী।
তিনি বলেন, বঙ্গবন্ধুকে ১৪ বছরের কাছাকাছি সময় জেল খাটতে হয়েছে। এত ত্যাগ পৃথিবীর ইতিহাসে বিরল দৃষ্টান্ত। বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্ক-বিভাজন কখনো কাম্য নয়। বাস্তবতাকে অস্বীকার করা যাবে না।
সকালে নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নগর আওয়ামী লীগের নেতারা। এ সময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, আওয়ামী লীগ নেতা নঈম উদ্দিন চৌধুরী, শ্রমিক লীগ নেতা শফর আলী প্রমুখ।
এদিকে সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আয়োজনে নন্দন কাননের ডিসি হিল সংলগ্ন এনায়েত বাজার মহিলা কলেজের সামনে থেকে শোকযাত্রা বের করে।
অন্যদিকে সকালে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, বেলা ১১টায় প্রেস ক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়ন নেতৃবৃন্দ। এরপর ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।