বাসস দেশ-১৫ : মুম্বাই বাংলাদেশ উপ-হাইকমিশনে জাতীয় শোক দিবস পালিত

130

বাসস দেশ-১৫
শোক দিবস-পালিত
মুম্বাই বাংলাদেশ উপ-হাইকমিশনে জাতীয় শোক দিবস পালিত
ঢাকা, ১৫ আগস্ট, ২০১৯ (বাসস) : জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদত বার্ষিকী পালন করেছে বাংলাদেশ উপ-হাইকমিশন (মুম্বাই)।
আজ এ উপলক্ষে স্থানীয় একটি পাঁচ তারকা হোটেলে বিশেষ স্মরণসভা ও আলোচনা সভার আয়োজন করা হয়।
মুম্বাইস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনার মো. লুৎফর রহমান উপস্থিত গণ্যমান্য অতিথিবৃন্দকে নিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু করেন। এ সময় তারা জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। শ্রদ্ধা নিবেদনের পর ১৫ আগস্ট ১৯৭৫ এ শহীদ বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকলের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অন্যান্যের মধ্যে চলচ্চিত্র ব্যক্তিত্ব শ্যাম বেনেগাল উপস্থিতি ছিলেন।
শিক্ষা মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীরা তার আদর্শকে হত্যা করতে চেয়েছিলো। কিন্তু একজন মানুষ বা তাঁর পরিবারকে হত্যা করে একটি আদর্শকে হত্যা করা যায় না। বঙ্গবন্ধুর আদর্শে তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে।
বক্তারা সকলেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কীর্তিময় জীবন ও একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় তাঁর অসামান্য কৃতিত্ব তুলে ধরেন। তারা ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট বর্বর হত্যাকান্ডের প্রতি তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।
অনুষ্ঠানের শেষ পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু : আমাদের হৃদয়ে চিরঞ্জীব’ প্রদর্শন করা হয়।
অন্যদিকে,বাংলাদেশ দূতাবাসে (তাসখন্দ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল সকালে বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করা,বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের জন্য দোয়া।
দিবস উপলক্ষে চ্যান্সেরী ভবনে অঅলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।
বাসস/সবি/এসএস/১৭৪৫/-জেজেড