বাসস দেশ-৯ : জাপানে জাতীয় শোক দিবস পালিত

136

বাসস দেশ-৯
শোক দিবস-জাপান
জাপানে জাতীয় শোক দিবস পালিত
ঢাকা, ১৫ আগস্ট, ২০১৯ (বাসস) : জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসে যথাযথ শ্রদ্ধার সাথে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
আজ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শোক দিবসের প্রথম পর্বের অনুষ্ঠান শুরু হয়। জাতীয় পতাকা অর্ধনমিত করেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা ও আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এছাড়া অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
রাষ্ট্রদূত জাতির পিতার আত্মার মাগফেরাত কামনা করেন এবং বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলা গড়ার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙ্গালি জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে ১৯৭১ সালে সমগ্র জাতি ঐক্যবদ্ধ হয়ে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশকে স্বাধীন করেছে। বঙ্গবন্ধু যুদ্ধ পরবর্তী বাংলাদেশ বিনির্মাণে অসাধারণ সাফল্য অর্জন করেন এবং দ্রুততম সময়ে জাপানসহ পৃথিবীর বিভিন্ন দেশের স্বীকৃতি আদায় ও তাদের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেন ।
রাবাব ফাতিমা বলেন, আজ বঙ্গবন্ধু নেই, কিন্তু তাঁর স্বপ্ন, আদর্শ ও নির্দেশনার পথ ধরেই তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে চলছেন। রাষ্ট্রদূত জাপান প্রবাসী সবাইকে প্রধানমন্ত্রীর এই অগ্রযাত্রার সক্রিয় অংশীদার হওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও জাতির পিতার সংগ্রাম আর জীবন-কর্ম নিয়ে ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
বাসস/তবি/এমআর/১৫৪০/-এমএসআই