বাসস দেশ-২৭ : টিভিতে বিদেশী অনুষ্ঠান, সিরিয়াল ও সেন্সরবিহীন চলচ্চিত্র অনুমতি ছাড়া প্রদর্শনে নিষেধাজ্ঞা

509

বাসস দেশ-২৭
বিদেশী অনুষ্ঠান-নিষেধাজ্ঞা
টিভিতে বিদেশী অনুষ্ঠান, সিরিয়াল ও সেন্সরবিহীন চলচ্চিত্র অনুমতি ছাড়া প্রদর্শনে নিষেধাজ্ঞা
ঢাকা, ১৪ আগস্ট, ২০১৯ (বাসস): টিভিতে বিদেশী চ্যানেলের অনুষ্ঠান, ডাবিংকৃত সিরিয়াল ও সেন্সরবিহীন চলচ্চিত্র অনুমতি ছাড়া প্রদর্শনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আজ এক সরকারি তথ্যবিবরণীতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, যথাযথ অনুমতি না নিয়ে কোন কোন টিভি চ্যানেল বিদেশি চ্যানেলের অনুষ্ঠান, বিদেশী সিরিয়াল, ডাবিংকৃত বিদেশী সিরিয়াল বা সেন্সরবিহীন সিনেমা সম্প্রচার বা প্রদর্শন করছে বলে তথ্য মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হয়েছে।
এ ধরনের সম্প্রচার বা প্রদর্শনের ক্ষেত্রে আইন ও বিধি যথাযথ অনুসরণের জন্য তথ্য মন্ত্রণালয় থেকে আজ এক পত্রের মাধ্যমে সকল টেলিভিশন চ্যানেলকে অনুরোধ করা হয়েছে।
ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনের ১৯(১৪) ধারা অনুযায়ী বাংলাদেশের দর্শকদের উদ্দেশে বিদেশী চ্যানেলের কোন অনুষ্ঠান, বিদেশী সিরিয়াল, ডাবিংকৃত বিদেশী সিরিয়াল ইত্যাদি সম্প্রচার বা প্রদর্শনের ক্ষেত্রে সরকারের অনুমতি গ্রহণের আবশ্যকতা রয়েছে। তথ্য মন্ত্রণালয়ের বিনা অনুমতিতে এরূপ প্রদর্শন ও সম্প্রচার আইন বহির্ভূত।
এছাড়া, বেসরকারি টিভি চ্যানেলে সিনেমা সম্প্রচারের জন্য রপ্তানী নীতি ২০১৮-২০২১ অনুযায়ী তথ্য মন্ত্রণালয়ের অনুমতি গ্রহণ এবং সেন্সর সনদ নেয়া প্রয়োজন।
বাসস/তবি/এফএইচ/২১০০/এবিএইচ