বাসস ক্রীড়া-৯ : বৃষ্টিবিঘ্নিত দিনে আকিলার ঘূর্ণিতে নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ২০৩ রান

139

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-গল টেস্ট
বৃষ্টিবিঘ্নিত দিনে আকিলার ঘূর্ণিতে নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ২০৩ রান
গল, ১৪ আগস্ট ২০১৯ (বাসস) : শ্রীলংকার বিপক্ষ গল টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেটে ২০৩ রান করেছে সফরকারী নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে প্রথম দিন ৬৮ ওভার খেলা হয়েছে। অভিজ্ঞ রস টেইলর অনবদ্য ৮৬ রানের ইনিংস খেলেন। এদিন শ্রীলংকার সফল বোলার ছিলেন অফ-স্পিনার আকিলা ধনঞ্জয়া। ৫৭ রানে ৫ উইকেট নিয়েছেন। টেস্ট ক্যারিয়ারে চতুর্থবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন ধনঞ্জয়া।
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় নিউজিল্যান্ড। ব্যাট হাতে ভালো শুরু করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার জিত রাভাল ও টম লাথাম। ধীরলয়ে খেলে ৬৪ রানের জুটি গড়েন তারা। এই জুটিতে ভাঙ্গন ধরান ধনঞ্জয়া। ৩০ রান করা লাথামকে শিকার করেন তিনি।
২৭তম ওভারের তৃতীয় বলে লাথামকে শিকারের পর তিন বল পর আবারো নিউজিল্যান্ড শিবিরে আঘাত হানেন ধনঞ্জয়া। এবার তার শিকার হন মাত্রই উইকেটে যাওয়া নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। শূন্য হাতে ফিরেন তিনি।
লাথাম-উইলিয়ামসনকে তুলে নিয়ে নিজের ভয়ংকর রুপ ধরে রাখেন ধনঞ্জয়া। আরেক ওপেনার ৩৩ রান করা রাভালকেও শিকার করেন তিনি। ফলে ৭১ রানে তৃতীয় উইকেট হারায় শ্রীলংকা।
৭ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া নিউজিল্যান্ডকে খেলায় ফেরানোর চেষ্টা করেন টেইলর ও হেনরি নিকোলস। চতুর্থ উইকেটে দেখেশুনে খেলে শুরু করে সফল হন তারা। দলের স্কোর দেড়শ’ পার করেন টেইলর ও নিকোলস। নিজেদের জুটিতে শতরান স্পর্শ করেন তারা। তবেই এরপরই এই জুটিতে ভাঙ্গন ধরান প্রথম ৩ উইকেট নেয়া ধনঞ্জয়া। ৪২ রান করা নিকোলাসকে শিকার করেন তিনি।
কিছুক্ষণ বাদে আবারো নিউজিল্যান্ড শিবিরে পঞ্চমবারের মত আঘাত হানেন ধনঞ্জয়া। উইকেটরক্ষক বিজে ওয়াটলিং ১ রান করে ধনঞ্জয়ার পঞ্চম শিকার হন। দলীয় ১৭৯ রানে পঞ্চম উইকেট পতনের পর ক্রিজে টেইলরের সঙ্গী হন মিচেল স্যান্টনার। এই জুটি দলকে খেলার ফেরানোর পরিকল্পনা করছিলেন। কিন্তু এমন সময় বৃৃষ্টির কারণে দিনের খেলা শেষ হয়ে যায়। টেস্ট ক্যারিয়ারে ৩১তম হাফ-সেঞ্চুরি তুলে টেইলর ৮৬ ও স্যান্টনার ৮ রানে অপরাজিত আছেন।
বাসস/এএমটি/১৭৪৫/মোজা/স্বব