বাসস ক্রীড়া-৩ : বিশ্বকাপ ফাইনালের ওভার-থ্রো পুন:পর্যালোচনা করবে এমসিসি

114

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-
বিশ্বকাপ ফাইনালের ওভার-থ্রো পুন:পর্যালোচনা করবে এমসিসি
দুবাই, ১৪ আগস্ট ২০১৯ (বাসস) : শেষ হওয়া দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের ওভার থ্রোতে ইংল্যান্ডের বেন স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারির বিষয়টি পুন:পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে ক্রিকেটের নিয়ম-কানুন তৈরীর সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।
এমসিসি’র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রো বির্তকের দিকে নজর রেখে ওভার থ্রোর ১৯.৮ ধারা নিয়ে আলোচনা করা হবে। এই বিষয়ে আইনে যা আছে, তা স্পষ্ট হলেও ফাইনালের বিতর্কিত ওভার থ্রো নিয়ে আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় আইন বিষয়ক (ল’) সাব-কমিটি পুন:পর্যালোচনা করবে।’
বিশ্বকাপের ফাইনাল ছিলো ১৪ জুলাই। সেখানে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতে নেয় স্বাগতিক ইংল্যান্ড। তবে রান বা উইকেটে নয়, সবচেয়ে বেশি বাউন্ডারির বিবেচনায় প্রথমবারের মত বিশ্বকাপের শিরোপা জিতে ইংলিশরা। কারণ ৫০ ওভারের ম্যাচ টাই হয়েছিলো। এমনকি সুপার ওভারের লড়াইও টাই হয়। পরে সবচেয়ে বেশি বাউন্ডারি মারার কারণে শিরোপা জিতে ইংল্যান্ড।
কিন্তু ঐ ম্যাচে ঘটে যাওয়া একটি ওভার থ্রো নিয়ে এখনো চলছে তর্ক-বির্তক। যা নিয়ে সরগরম ছিল এমসিসি’র সভাও । তাই ঐ ওভার থ্রো নিয়ে শিগগিরই আলোচনায় বসবে এমসিসি।
লর্ডসের ঐ ফাইনালে কি ঘটেছিলো ওভার থ্রো নিয়ে। তা সবারই জানা। তারপরও আরও একবার ফ্ল্যাশ ব্যাকে যাওয়া যাক। টস জিতে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৪১ রান করে নিউজিল্যান্ড। জবাবে ৪৯তম ওভার শেষে ৮ উইকেটে ২২৭ রান তুলে ইংল্যান্ড। প্রথম দুই বলে রান না পেলেও, নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টকে তৃতীয় ডেলিভারিতে ছক্কা মারেন ইংল্যান্ডের স্টোকস। পরের বলে দু’রান নিতে গিয়ে ওভার থ্রো’তে ছয় রান পায় ইংল্যান্ড। ডিপ মিডউইকেট থেকে গাপটিলের থ্রো স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি লাইন স্পর্শ করে। ফলে ব্যাটসম্যানদের ২ রান ও ওভার থ্র্রো’তে বাউন্ডারি আসায় আম্পায়াররা মোট ৬ রান ইংল্যান্ডের স্কোরবোর্ডে যোগ করেন। ফলে শেষ পর্যন্ত ম্যাচটি টাই করতে পারে ইংল্যান্ড। পরে সুপার ওভার টাই করে শিরোপা জিতে নেয় ইংলিশরা।
কিন্তু আম্পায়ারের দেওয়া সেই ওভার থ্রোতে ৬ রান নিয়েই চলছে বিতর্ক। কারণ সেটি ৬ রান হয় না, হয় ৫ রান। কারণ আইনের ১৯.৮ অনুচ্ছেদে বলা রয়েছে, ফিল্ডারের ওভার থ্রো বা ইচ্ছাকৃতভাবে করা কোনো থ্রো থেকে ব্যাটিং দল সব রানই পাবে। কিন্তু থ্রোর আগে ক্রিজের দুই ব্যাটসম্যান যদি একে অপরকে পার হয়ে যান।
কিন্তু ঘটনার ভিডিও রিপ্লেতে পরে দেখা গেছে, গাপটিলের থ্রোর সময় ইংল্যান্ডের দুই ব্যাটসম্যান স্টোকস ও রশিদ দ্বিতীয় রান নেওয়ার জন্য একে অপরকে পার করতে পারেননি। অর্থাৎ, গাপটিল যখন থ্রোর জন্য বল তুলেছিলেনÑ স্টোকস তখনও ননস্ট্রাইকে আর রশিদ স্ট্রাইক প্রান্তে। তাই নিয়মনুযায়ী দৌঁড়ে ২ রান নয়, ১ রান পাবে ব্যাটিং দল। তাই ১ রান ও বাউন্ডারি থেকে ৪ রানে মোট ৫ রান পাবে ইংল্যান্ড। তাহ’লে ৫০ ওভারের লড়াইয়ে ম্যাচটি টাই হয় না। নিউজিল্যান্ড ১ রানে জিতে যায়।
তারপরও আইনটি সুস্পষ্টভাবে কিছুই বলতে পারছে না। তাই লর্ডসের ফাইনাল নিয়ে এখনো বির্তক। এজন্য ঐ ওভার-থ্রো নিয়ে আলোচনা করবে এমসিসি।
বাসস/এএমটি/১৬৪০/মোজা/স্বব