বাসস দেশ-১২ : ডেঙ্গু প্রতিরোধে নিজ-নিজ বাড়ি-ঘর পরিস্কার-পরিচ্ছন্ন রাখার আহবান পরিবেশ মন্ত্রীর

236

বাসস দেশ-১২
পরিবেশমন্ত্রী-মৌলভীবাজার
ডেঙ্গু প্রতিরোধে নিজ-নিজ বাড়ি-ঘর পরিস্কার-পরিচ্ছন্ন রাখার আহবান পরিবেশ মন্ত্রীর
মৌলভীবাজার, ১১ আগস্ট, ২০১৯ (বাসস) : পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ডেঙ্গু রোগ প্রতিরোধে নিজ-নিজ বাড়ি-ঘর পরিস্কার-পরিচ্ছন্ন রাখার আহবান জানিয়েছেন।
তিনি রোববার দুপুরে মৌলভীবাজার পৌরসভার হল রুমে মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে দিক নির্দেশনামূলক এক মতবিনিময় সভায় এ আহবান আহবান জানান।
প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ি দেশব্যাপি পরিচ্ছন্নতা অভিযানের অংশ হিসেবে স্থানীয় পৌরসভার উদ্যোগে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে মন্ত্রী পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে কোরবানিকৃত পশুর বর্জ্য যেখানে-সেখানে না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলার জন্য সকলের প্রতি আহবান জানান।
পরিবেশ বিপর্যয় নিয়ে পরিবেশ মন্ত্রী বলেন, টিলা কেটে ধ্বংস করা হচ্ছে। টিলা কাটতে গিয়ে চাপা পড়ে মানুষও মারা যাচ্ছে। তারপরও টিলা কাটা হচ্ছে।
তিনি বলেন, ‘পলিথিন নিয়ে আমরা বৈঠক করেছি। পলিথিন আমাদের পরিবেশে মারাত্মক প্রভাব ফেলছে। পলিথিন মাটি ও বায়ুকে নষ্ট করে দিচ্ছে।’
এসময় মন্ত্রী শপিংয়ের জন্য পলিথিন ব্যবহার না করার নির্র্দেশ দেন। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকেও তিনি নির্দেশনা প্রদান করেন।
পরে মন্ত্রী মৌলভীবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের দেখতে যান।
সংসদ সদস্য নেছার আহমদ ও সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, পুলিশ সুপার ফারুক আহমেদ, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, সিভিল সার্জন মোঃ শাহজাহান কবির প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/জেডআরএম/১৮১৫/জেহক