বাসস ক্রীড়া-৫ : ভিএআরের চমক দিয়ে অভিষেক

127

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইংলিশ লিগ
ভিএআরের চমক দিয়ে অভিষেক
লন্ডন, ১১ আগস্ট ২০১৯ (বাসস) : গত পরশু থেকে শুরু হয়েছে ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগ। আগের ঘোষণা অনুযায়ী এবারের মৌসুম থেকে ব্যবহার করা হবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির। তবে লিগের প্রথম দিন লিভারপুল ও নরউইচ সিটির ম্যাচে কোন কাজে আসেনি ভিএআর। কিন্তু দ্বিতীয় দিন ম্যানচেষ্টার সিটি-ওয়েস্ট হাম ইউনাইটেডের ম্যাচেই অভিষেক হলো ভিআরএর। আর এদিনই চমক দিলো ভিএআর। ম্যানচেষ্টার সিটি-ওয়েস্ট হাম ইউনাইটেড ম্যাচে গুরুত্বপূর্ণ সিদ্বান্ত নিতে বড় ভূমিকা রেখেছে ভিএআর।
ম্যাচের ৫৩ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেছিলেন ম্যান সিটির ব্রাজিলিয়ান স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস। কিন্তু তার গোলটি ভিএআর’র সহতায় নিয়ে বাতিল করে দেন রেফারি। ভিএআর’এ দেখা যায় অফ-সাইডে ছিলেন জেসুস।
এছাড়া ৮৬ মিনিটে পেনাল্টি থেকে গোল করার সুযোগ পান আর্জেন্টিনার স্ট্রাইকার সার্জিয়ো এ্যাগুয়েরো। কিন্তু পেনাল্টি মিস করেন তিনি। পেনাল্টি মিসের পর ভিএআর’র সহায়তায় নেন রেফারি। সেখানে দেখা যায় এ্যাগুয়েরোর পেনাল্টির সময় ওয়েস্ট হাম ডিফেন্ডার ডেক্লান রাইস নিজেদের বক্সের মধ্যে ছিলেন। যা ভিএআরে ধরা পড়ে। ফলে নতুন করে আবারো পেনাল্টির নির্দেশ দেন রেফারি। তবে দ্বিতীয়বার সুযোগ পেয়ে আর ভুল করেননি এ্যাগুয়েরো। ঠিকই গোল করে দলকে ৪-০ ব্যবধানে এগিয়ে দেন।
বাসস/এএমটি/১৬১০/মোজা/স্বব