বাজিস-৪ : চাঁদপুরে নাড়ির টানে ফিরছে ঘরমুখো মানুষ

141

বাজিস-৪
চাঁদপুর- ঘরমুখো মানুষ
চাঁদপুরে নাড়ির টানে ফিরছে ঘরমুখো মানুষ
চাঁদপুর, ১০ আগস্ট, ২০১৯ (বাসস): ঈদুল আজহা উদ্যাপন করতে নাড়ির টানে গ্রামে ফিরতে শুরু করেছে ঘরমুখো মানুষ। বৃহস্পতিবার সকাল থেকেই চাঁদপুর লঞ্চ টার্মিনালে নৌপথে ফেরা যাত্রীদের ভিড় শুরু হয়েছিলো যা আজ শনিবার আরো কয়েকগুন বেশি দেখা গেছে।
নিয়মিত লঞ্চের বাইরেও অতিরিক্ত যাত্রীর চাপ সামাল দিতে বিশেষ লঞ্চ চালু করেছে বিআইডব্লিউটিএ।
বৈরী আবহাওয়ার মধ্যে কিছুটা দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। তারপরও রাজধানীর সদরঘাট থেকে যাত্রীবাহী লঞ্চগুলোতে আসা যাত্রীদের মধ্যে বেশ স্বস্তি দেখা গেছে। সকাল ভোর ৬ টা থেকে সকাল ১০ টা পর্যন্ত ৬/৭টি যাত্রীবাহী লঞ্চ রাজধানী সদরঘাট এবং অন্যান্য স্থান থেকে চাঁদপুর টার্মিনালে ভিড়েছে। আর সারা দিনে ১৮/২০ টি লঞ্চ চাঁদপুর টার্মিনালে ভিড়বে।এমন পরিস্থিতিতে ঈদের আগের দিন পর্যন্ত যাত্রীর চাপ ক্রমশ বাড়তে থাকবে।
কয়েকজন যাত্রীর সাথে কথা হলো তারা জানান, নাড়ির টানেই গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে আসছেন তারা।
ফরিদগঞ্জের আনোয়ার হোসেন জানান, প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ছুটে এসেছি বাড়িতে।
হাজিগঞ্জের আফরোজা বেগম বলেন, রাজধানীর একটি বেসরকারি ফার্মে চাকরি করেন। গত রোজার ঈদে বাড়িতে আসা হয়নি। তবে এ ঈদে বাবা-মার সাথে গ্রামে ঈদ করতে এসেছেন। জানাস, লঞ্চে অনেক আনন্দ পেয়েছি। বাড়ি পৌঁছলে বাবা-মা আর ছোট ভাই-বোনদের নিয়ে আরো মজা করব।
কথা হয় কলেজ ছাত্র ফাহিমের সাথে সে জানায়, লঞ্চে চরম ভিড় ঠেলে উঠতে হয়েছে, কোন ছিট পাইনি তবু আনন্দ লাগছে চাঁদপুরে পৌঁছে । এখন বাবা-মার কাছে যাওয়ার পালা এবং ঈদের আনন্দ সবার সাথে শেয়ার করার পালা শুরু হলো, নাড়ির টানেই বাড়িতে আসতে হয়।
চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান জানান, জেলা প্রশাসন, জেলা পুলিশ, নৌ পুলিশ, স্বাস্থ্য বিভাগ, রোভার স্কাউটস, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস এবং পৌরসভার সমন্বয়ে লঞ্চ টার্মিনালে যাত্রীদের নিরাপত্তায় এরই মধ্যে সবধরণের ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি আরো জানান, নিয়মিত লঞ্চের বাইরেও অতিরিক্ত যাত্রীর চাপ সামাল দিতে বিশেষ লঞ্চ চালু করার উদ্যোগ নিয়েছে বিআইডব্লিউটিএ। এ সময় কোন যাত্রীকে জিম্মি করে কোন রুটে যেন অতিরিক্ত ভাড়া আদায় করতে না পারে আমারা সেই বিষয়ে সজাগ আছি।
বাসস/সংবাদদাতা/১২২০/নূসী