বাসস ক্রীড়া-১০ : পুনর্বহাল জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড

297

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-জিম্বাবুয়ে
পুনর্বহাল জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড
হারারে, ৯ আগস্ট, ২০১৯ (বাসস) : জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের নির্বাচিত কমিটিকে পুনর্বহাল করা হয়েছে। যা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক নিষিদ্ধ হওয়ার প্রথম পদক্ষেপ। আদালতের নির্দেশে গতকাল নির্বাচিত কমিটিকে পুনর্বহাল করা হয়।
দেশটির সরকার অনুমোদিত স্পোর্টস এন্ড রিসার্চ কমিশনের(এসআরসি) সঙ্গে আদালত একটি সমঝোতায় পৌঁছার পর চেয়ারম্যান তাভেংওয়া মুকুলানির নেতৃত্বাধীন জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড আবার দায়িত্বে ফিরতে পারছে।
দুর্নীতি এবং নির্বাচনে অনিয়মের অভিযোগে গত জুন মাসে পুরো বোর্ডকে নিষিদ্ধ করে এসআরসি। এরপর সরকারের হন্তক্ষেপের অভিযোগে জিম্বাবুয়ে ক্রিকেটকে আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে আইসিসি। আইসিসি জানিয়েছে আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য সভায় জিম্বাবুয়ের নিষেধাজ্ঞার বিয়টি তারা পুনর্বিবেচনা করবে।
আইসিসি কর্তৃক সাময়িক নিসিদ্ধ হওয়ায় চরম মূল্য দিতে হয়েছে জিম্বাবুয়ের ক্রিকেটারদের। আগামী অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপ বাছাই পর্বে অংশ নেয়া যোগ্যতা হারায় দেশটির পুরুষ দল। এমনকি এ মাসের শেষ দিকে শুরু হওয়া টি-২০ বিশ্বকাপের বাছাই পর্বে খেলতে পারছেনা দেশটির মহিলা দল।
নিষেধাজ্ঞার ফলে ক্রিকেটর নির্বাহী সংস্থার কাছ থেকে কোন তহবিলও পাচ্ছেনা জিম্বাবুয়ে ক্রিকেট। আর্থিক সমস্যায় থাকা জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড তার খেলোয়াড়দের দেনা-পাওনা দিতে পারছিল না। তাই নিষেধাজ্ঞা তাদেরকে আরো কঠিন সমস্যায় ফেলে দেয়। সাম্প্রতিক বছরগুলোতে প্রায়ই জিম্বাবুয়ে ক্রিকেটাররা নিজেদের অর্থ পাচ্ছেন না, গত দুই মাস তারা কোন বেতনই পাচ্ছেনা বলে জানা গেছে।
এমন অবস্থার মধ্যেই বাংলাদেশে একটি ত্রিদেশীয় টি-২০ সিরিজে অংশ গ্রহণের অনুরোধ জানায় জিম্বাবুয়ে ক্রিকেট। অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি) বিভিন্ন জায়গায় যোগাযোগ করে শেষ পর্যন্ত জিম্বাবুয়ের অংশগ্রহণ নিশ্চিত করেছে।
বাসস/২০১৫/-স্বব