বাসস ক্রীড়া-৩ : সিটির শিরোপা রক্ষার মিশনে ফিরছেন ডি ব্রুইনা

138

বাসস ক্রীড়া-৩
ফুটবল-ইংল্যান্ড-প্রিমিয়ার-ম্যানসিটি-ওয়েস্টহ্যাম-প্রিভিউ
সিটির শিরোপা রক্ষার মিশনে ফিরছেন ডি ব্রুইনা
লন্ডন, ৯ আগস্ট, ২০১৯ (বাসস/এএফপি) : ম্যানচেস্টার সিটির হয়ে টানা তৃতীয়বার লীগ শিরোপা জয়ে ভূমিকা রাখাতে যেন আর তর সইছে না কেভিন ডি ব্রুইনার। বেলজিয়ান এই তারকা এখন পুরো ফর্ম ফিরে পেয়েছেন।
আগামীকাল শনিবার ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা রক্ষার মিশনে নামছে পেপ গার্দিওলার শিষ্যরা। ম্যাচে ডি ব্রুইনার খেলা নিশ্চিত।
ট্রেবল শিরোপা জয়ের মিশনের জন্য দলকে আরো সমৃদ্ধ করেছে সিটিজেনরা। রেকর্ড ৬২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে দলে ভিড়িয়েছে মিডফিল্ডার রড্রি’কে। সেই সঙ্গে চুক্তিবদ্ধ করেছে জুভেন্টাসের ফুল ব্যাক জোয়াও ক্যানসেলোকে। তবে গার্দিওলার কাছে তুরুপের তাস হচ্ছেন মধ্য মাঠ থেকে আক্রমণে ঝাঁপিয়ে পড়া ডি ব্রুইনা।
২০১৭-১৮ মৌসুমে সিটির প্রিমিয়ার লীগ শিরোপা জয়ে সিটিজেনদের সবচেয়ে গুরুত্বপূর্ণ তারকা ছিলেন ২৮ বছর বয়সি ডি ব্রুইনা। কিন্তু হাঁটু ও পেশীর ইনজুরিতে পড়ে গত মৌসুমে ঘরোয়া টুর্নামেন্টে শুধুমাত্র সহযোগীর ভূমিকায় ছিলেন তিনি।
পুরো ফিটনেস ফিরে পেয়ে সিটির হয়ে এফএ কাপে ওয়াটফোর্ডকে উড়িয়ে দেয়া এই মিডফিল্ডার গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ২২টি মাত্র ম্যাচে মূল একাদশের হয়ে খেলতে পেরেছেন। এখন ইনজুরি কাটিয়ে নিজেকে প্রমান করতে পারবেন বলে প্রত্যায় ব্যক্ত করেছেন ডি ব্রুইনে।
তিনি বলেন, ‘আমি এখন ভাল আছি। গত বছর যা হয়েছে, তা যে কারো হতে পারে। দীর্ঘ ১১ বছর ধরে আমি পেশাদার ফুটবল খেলছি। তন্মধ্যে একটি মৌসুম ইনজুরির কবলে পড়তেই পারে। আমারো এরকম ইনজুরির মোকাবেলা করতে হয়েছে।
এখন আমি ইনজুরি কাটিয়ে উঠেছি। বেশ ভাল বোধ করছি। মৌসুম পূর্ব গোটা সেশন খেলতে পেরে আমি খুশি।’
ডি ব্রুইনাকে স্কোয়াডে ফিরিয়ে অতীতের চেয়েও ভয়ঙ্কর একটি একটি দল নামানোর অপেক্ষায় রয়েছে ম্যানচেস্টার সিটি। যদিও আগের দুই প্রিমিয়ার লীগ থেকে তারা নজরকাড়া ১৯৮ পয়েন্ট সংগ্রহ করেছে। যার মাধ্যমে পরপর দুই লীগ শিরোপা ঘরে তোলে পেপ গার্দিওলার দল।
এবারো যদি প্রিমিয়ার লীগের শিরোপাটি ধরে রাখতে পারে, তাহলে ইংলিশ ফুটবলের ইতিহাসে পঞ্চম ক্লাব হিসেবে টানা তিন শিরোপা জয়ের বিরল রেকর্ডে যুক্ত হবে ম্যানচেস্টার সিটি। এর আগে হাডার্সফিল্ড, আর্সেনাল, লিভারপুল এবং ম্যানচেস্টার ইউনাইটেড এই কীর্তি গড়তে সক্ষম হয়েছে।
তবে মাত্র এক পয়েন্টের জন্য প্রিমিয়র লীগের শিরোপা জয়ে ব্যর্থ চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জয়ী লিভারপুল হয়ে উঠতে পারে এই যাত্রায় সিটিজেনদের বড় বাঁধা। দলের এই ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জটি নিতে চান ডি ব্রুইনা। যে দলটি গত মৌসুমে টানা ১৪ ম্যাচে জয় নিয়ে লীগ শিরোপা অক্ষুন্ন রেখেছিল।
তিনি বলেন, ‘আপনাকে আরো বেশী ভাল খেলার প্রয়োজন নেই। দরকার শুধু ধারাবাহিকতা রক্ষা করা। এর ফলে দেখা যাবে বছর শেষে শিরোপার জন্য আপনার হয়তো ৯৫ বা ১০০ পয়েন্টের প্রয়োজন পড়বে না। দলগুলো হয়তো একে অন্যের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে বেশী পয়েন্ট পেতে চাইবে। আর আপনি ৮৫ পয়েন্ট সংগ্রহ করেই সেটি জিতে নিতে পারবেন। কারণ প্রতিযোগিতাটি সেই পর্যায়ে চলে যাবে। অন্য দলের চেয়ে এগিয়ে থাকার জন্য আপনার প্রয়োজন শুধু একটি পয়েন্ট। সে জন্য আপনার যা করা প্রয়োজন, তাই করতে হবে। আমার মতে এই যাত্রায় লিভারপুলও এগিয়ে থাকবে। তবে সব কিছুই মাঠে ঘটবে। আমাদেরকে ধারাবাহিক থাকতে হবে।’
বাসস/এএফপি/এমএইচসি/১৬৫৫/-স্বব