কাশ্মীর অভ্যন্তরীণ ইস্যু: পাকিস্তানকে ভারত

268

নয়াদিল্লী, ৮ আগস্ট, ২০১৯ (বাসস ডেস্ক): কাশ্মীর ইস্যুতে ভারত পাকিস্তানকে বলেছে, এটি তাদের অভ্যন্তরীণ বিষয়।
ভারত সোমবার সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে সরাসরি কেন্দ্রের শাসনে নিয়ে আসে। এর প্রতিক্রিয়ায় পাকিস্তান বুধবার সেদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে বহিস্কার এবং বাণিজ্য স্থগিতের ঘোষণা দেয়।
এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, সংবিধানের ৩৭০ ধারা সংশ্লিষ্ট সাম্প্রতিক যে ঘটনাগুলো ঘটেছে তা পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয়।
এতে আরো বলা হয়, বৈধ পদক্ষেপের প্রতি নাক গলানোর মাধ্যমে এই অঞ্চলে উদ্বেগকজনক পরিস্থিতি তৈরির চেষ্টা কখনই সফল হবে না।
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সর্বশেষ ধড়পাকড়ে ৫শ’রও বেশি লোককে আটকের খবর সংবাদ মাধ্যমে প্রকাশের প্রেক্ষিতে চিরবৈরী এ দু’দেশের মধ্যে কূটনৈতিক এ টানাপোড়েন শুরু হয়।
প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া ও ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, শ্রীনগর, বারামুলা ও গুয়েরেজে মধ্যরাতের অভিযানে যে ৫৬০ জনকে আটক করা হয়েছে তাদের মধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষক, ব্যবসায়ী ও অ্যাক্টিভিস্ট রয়েছে।
কাশ্মীর নিয়ে সরকারের সিদ্ধান্তের ব্যাখ্যা জানাতে বৃহস্পতিবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে আগে অভিযান চালিয়ে এসব লোককে আটক করা হয়।
এদিকে থমথমে কাশ্মীরে হাজার হাজার সেনা মোতায়েন রয়েছে। সেখানে ইন্টারনেট কিংবা ফোন সেবাও বন্ধ রয়েছে। খুব সীমিতভাবে লোকজন চলাফেরার সুযোগ পাচ্ছে।