বাসস দেশ-২৮ : আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত

99

বাসস দেশ-২৮
এএফএমসি-ডেঙ্গু-সচেতনতা
আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত
ঢাকা, ৮ আগস্ট, ২০১৯ (বাসস) : ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (এএফএমসি)’র উদ্যোগে বুধবার সামাজিক সচেতনতা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা দিবস পালন করা হয়।
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এডিস মশা বাহিত ডেঙ্গু জ্বরের প্রকোপ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত ১৪ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত ডেঙ্গু রোগ প্রতিরোধের লক্ষ্যে সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে বিভিন্ন কার্যক্রম অনুষ্ঠিত হয় ।
এ উপলক্ষে গত ১৪ জুলাই ‘এওয়ারনেস অব ডেঙ্গু ভেক্টর এন্ড ইটস প্রিভেনশন’ এর উপর একটি সেমিনারের আয়োজন করা হয়।
গত ১ আগস্টে ঢাকা সেনানিবাসস্থ বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেতে করণীয়, প্রতিরোধের উপায় ও প্রতিকার বিষয়ে অত্র কলেজের ৫ম বর্ষের ছাত্র-ছাত্রীদের মধ্য হতে ৯টি গ্রুপে (প্রতিটি গ্রুপে ০৫ জন) বিভক্ত হয়ে সচেতনতামূলক প্রচারণা কর্মসূচী পালন করা হয় ।
গত ৫ এবং ৬ আগস্ট ঢাকা সেনানিবাসের বিভিন্ন স্থানে এ কলেজের অফিসার(প্রশিক্ষক), ক্যাডেট ও অন্যান্য পদবীর (সামরিক/বেসামরিক কর্মচারী) ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেতে করনীয় বিষয়ক সচেতনতামূলক প্রচার অভিযানে অংশগ্রহণ করে।
এএফএমসি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে একমাত্র সরকারি মেডিক্যাল কলেজ যার কোর্স কারিকুলাম দেশের অন্যান্য মেডিক্যাল কলেজের ন্যায় বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউ›িসল কর্তৃক প্রণীত। আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে অদ্যাবধি ২১টি ব্যাচ এ ৯২ জন বিদেশী ক্যাডেটসহ মোট ১৮৬৩ জন ক্যাডেট ভর্তি হয়েছে।
ইতিমধ্যে প্রথম ১৬টি ব্যাচে ১১৮৯ জন ক্যাডেট এমবিবিএস কোর্স সম্পন্ন করেছে। ১৬তম ব্যাচের চিকিৎসকগণ সিএমএইচ, ঢাকা ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বর্তমানে ইন্টার্ণশীপ প্রশিক্ষণরত।
এ কলেজ হতে পাশ করা ৪৩১ জন চিকিৎসক বাংলাদেশ সামরিক বাহিনীর আর্মি মেডিক্যাল কোর-এ যোগদান করেছেন, যাঁদের অনেকেই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনসহ দেশে বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কর্মরত। বর্তমানে এএফএমসি’তে প্রতি বছর ১২৫ জন ক্যাডেট ভর্তি করা হয়।
বাসস/আইএসপিআর/এমএএস/১৮২০/-জেজেড