বাজিস-৭ : ভিজিএফ-এ অনিয়ম ঠেকাতে সুবিধাভোগীদের ক্যামেরাবন্দি

105

বাজিস-৭
ভিজিএফ-এ অনিয়ম ঠেকাতে সুবিধাভোগীদের ক্যামেরাবন্দি
রংপুর, ৮ আগস্ট, ২০১৯ (বাসস) : রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায় ঈদ পুর্ববর্তী ভিজিএফ বিতরণে বিশেষ কৌশল অবলম্বন করা হয়েছে। এ কৌশলে সুবিধাভোগিদের ভিজিএফের চাউল বিতরণের আগে ভোটার আইডি কার্ডের ফটোকপিসহ ক্যামেরাবন্দি করা হচ্ছে।
মিঠাপুকুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুশফিকুর রহমান জানান, উপজেলার ১৭টি ইউনিয়নে ৮৯ হাজার ১০১টি পরিবারে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরণে ১৩৩৬.৫১৫ মেট্রিক টন চাউল বরাদ্দ দেয়া হয়। চলতি মাসের ৫ তারিখ থেকে বিতরণ কার্যক্রম চলছে।
আগে স্লিপ দিয়ে সুবিধাভোগিরা ভিজিএফ নিতে আসতো। এতে করে একই পরিবারে ভুলবশত ২/৩টি স্লিপ পৌঁছে যেতো মর্মে অভিযোগ পাওয়া গেছে। এবারে পৃথক কোন স্লিপ না দিয়ে ভোটার আইডি কার্ড দেখিয়ে ভিজিএফ বিতরণের সিদ্ধান্ত হয়।
দু’জন সুবিধা ভোগী এক সাথে ভোটার আইডি কার্ডসহ ছবি উঠানোর পরই ৩ কেজি প্যাকেট চাউল হস্তান্তর করা হচ্ছে। এতে করে একই পরিবারের একাধিকবার ভিজিএফ উত্তোলনে সুযোগ নেই।
বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানগণ জানান, এ কৌশলে একটু সময় ও কষ্ট হলেও স্বচ্ছতায় কৌশলটি প্রসাংশা কুড়িয়েছে। সরকার এ উপজেলার জন্য পর্যাপ্ত পরিমাণ ভিজিএফ চাল বরাদ্দ দিয়েছে। এতে করে কোন অসহায় ও দুস্থ পরিবার ভিজিএফ বরাদ্দ প্রাপ্তি থেকে বঞ্চিত হবে না বলে তাদের বিশ্বাস।
বাসস/সংবাদদাতা/১৬৫০/একেএইচ