বাসস ক্রীড়া-১৩ : নারী বিপিএল চান রুমানা

537

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-রুমানা-বিপিএল
নারী বিপিএল চান রুমানা
ঢাকা, ৭ আগস্ট, ২০১৯ (বাসস) : পুরুণদের টি-২০ ফ্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) মত নারীদেরও বিপিএল চালু করার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রতি আহ্বান জানিয়েছেন মহিলা ওয়ানডে দলের অধিনায়ক রুমানা আহমেদ। যার মাধ্যমে বাংলাদেশের নারী ক্রিকেটও আন্তর্জাতিক পরিমন্ডলের সঙ্গে তাল মেলানোর সুযোগ পাবে।
রুমানা বলেন, এই মুহুর্তে দেশে নারী ক্রিকেটারের অভাব নেই। যেটিকে বিসিবি সব সময় টুর্নামেন্ট আয়োজনে বড় বাঁধা মনে করে। বাংলাদেশের এই অভিজ্ঞ নারী ক্রিকেটার বলেন, চলতি বছর মহিলাদের প্রিমিয়ার লীগে মোট ১২টি দল অংশগ্রহণ করেছিল। এটিই প্রমান করে বিসিবি যদি ইচ্ছা করে তাহলে দুর্দান্ত সব খেলোয়াড় নিয়ে মহিলা বিপিএল চালু করতে পারবে।
আজ রুমানা সাংবাদিকদের বলেন, ‘আগে বলা হতো দেশে পর্যাপ্ত সংখ্যক নারী ক্রিকেটার নেই। যে কারণে মহিলা দল গঠন করা কঠিন হবে। কিন্তু এই বছর মহিলা প্রিমিয়ার লীগে মোট ১২টি দল অংশগ্রহণ করেছে। সুতরাং এখন আমরা যদি ইচ্ছা পোষণ করি তাহলে বিপিএল আয়োজন করা সম্ভব। বিপিএল আয়োজনের জন্য আমি বিসিবি ও আমাদের শীর্ষ কর্মকর্তাদের অনুরোধ জানাচ্ছি।’
ইতোমধ্যে ২০১৮ সালে প্রতিবেশী দেশ ভারতে ‘ওমেন্স টি-২০ চ্যালেঞ্জ’ নামে চালু হয়েছে মহিলাদের আইপিএল। ওই আসরে শুধুমাত্র দুটি দল অংশ নিলেও এবার সেখানে অংশ নিতে যাচ্ছে তিনটি দল। ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই আগামী বছর থেকে সেখানে অংশগ্রহণকারী দলের সংখ্যা সাত থেকে আটটিতে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে।
এই টুর্নামেন্টে দেয়া হচ্ছে মোটা পারিশ্রমিক। ফলে ভারত টি-২০ র‌্যাংকিংয়ের পঞ্চম অবস্থানে পৌঁছে গেছে। রুমানার মতে বিসিবি যদি বাংলাদেশের নারীদের নিয়ে এমন টুর্নামেন্ট চালু করতে পারে, তাহলে এখানকার নারী দলও ভারতের মত র‌্যাংকিং লাভ করতে পারবে। এই মুহুর্তে বাংলাদেশ টি-২০ ক্রিকেটের র‌্যাংকিংয়ে নবম অবস্থানে রয়েছে।
রুমানা বলেন, ‘তারা (ভারত) এই বছর তিনটি মাত্র দল নিয়ে টুর্নামেন্ট আয়োজন করলেও আগামী বছর সেখানে দলের সংখ্যা সাত থেকে আটটিতে উন্নীত হবে। তারা দল নিয়ে যে স্বপ্ন দেখছে তার ফলও পাচ্ছে। সুতরাং আমাদেরও ছোট্ট পরিসরে এই টুর্নামেন্ট চালু করা উচিৎ, এবং ধাপে ধাপে সেটির কলেবর বাড়ানো যাবে। সেটি যদি করা যায় তাহলে আমার দৃঢ় বিশ্বাস আমাদের র‌্যাংকিংয়েরও অনেক উন্নতি ঘটবে।’
কনুইয়ের ইনজুরি থেকে সুস্থ হওয়ার পথে থাকা রুমানা বাংলাদেশের নারী ক্রিকেটকে সমর্থন দেয়ার জন্য অংশিজনদের প্রতিও আহ্বান জানান। তিনি বলেন, ‘পুরুষ ক্রিকেটের মত নারী ক্রিকেট প্রচারনা পায়না। কয়েকদিন আগে আমাদের ইমার্জিং দল দক্ষিণ আফ্রিকায় খেলে এসেছে। সেখানে তারা টি-২০ সিরিজে হারলেও জিতে নিয়েছে ওডিআই সিরিজ। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে এই খবর প্রকাশিত হয়েছে খুবই ছোট করে।
কিন্তু যখন পুরুষদের অনূর্ধ্ব-১৯ বা ইমার্জিং দল কোথাও সফরে যায় তখন ব্যাপক ভাবে তাদের সংবাদ পরিবেশিত হয়। সাংবাদিকরা সহ পৃষ্ঠপোষকরা যদি আমাদের সংবাদ আরো বড় পরিসরে প্রচার করতো, তহালে এদেশের নারী ক্রিকেট আরো বেশী সৃমদ্ধ হতো।’
বাসস/এসএমপি/এমএইচসি/২০৩৫/স্বব