বাসস দেশ-৩৩ : মহাখালী বাসস্ট্যান্ডে ডেঙ্গু সচেতনতামূলক প্রচারণা

286

বাসস দেশ-৩৩
আতিকুল-ডেঙ্গু
মহাখালী বাসস্ট্যান্ডে ডেঙ্গু সচেতনতামূলক প্রচারণা
ঢাকা, ৭ আগস্ট, ২০১৯ (বাসস) : আসন্ন ঈদে ঢাকার বাইরে ডেঙ্গু ছড়িয়ে পড়া ঠেকাতে আন্তঃজেলা বাসে যাত্রী উঠানোর অন্তত এক ঘণ্টা আগে এরোসল দেয়ার আহবান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।
রাজধানীর মহাখালী টার্মিনালে আজ বিকালে ডেঙ্গু প্রতিরোধে আয়োজিত এক সমাবেশে তিনি এই পরামর্শ দিয়ে বলেন, ‘আমরা অধিক কার্যকর মশার ওষুধ এনেছি, কাল থেকেই নতুন ওষুধ ব্যবহার শুরু হবে। শিগগিরই সকল ওয়ার্ডে এটি পৌঁছে যাবে। এখন শুধু দরকার নাগরিকদের সচেতনতা।’
‘সম্প্রীতি বাংলাদেশ’ নামের একটি সামাজিক সংগঠনের উদ্যোগে আয়োজিত সমাবেশে অন্যান্যের মধ্যে সংগঠনের সভাপতি পীযূষ বন্দ্যোপাধ্যায়, সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়–য়া ,
সাবেক তথ্য সচিব নাসির উদ্দিনএবং মহাখালী বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, উপস্থিত ছিলেন ।
ঢাকার সকল আন্ত:জেলা বাসস্ট্যান্ড, রেল স্টেশন ও নৌ বন্দরেও ডেঙ্গু ছড়িয়ে পড়া ঠেকাতে এই ব্যবস্থা গ্রহণ করা উচিত উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, “ঈদে অনেক মানুষ ঢাকা ছাড়ছেন। এতে ডেঙ্গু সংক্রমণ বেড়ে যাওয়ার বড় ঝুঁকি থাকে। আবার বাসে, ট্রেনে বা লঞ্চে করে যারা যাচ্ছেন তারাও ঝুঁকিতে থাকেন। এ জন্য এরোসেল দিতে হবে এবং অনেক যানবাহনে দেয়া হচ্ছেও।
এসময় বাস মালিক এবং শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, যাত্রী বসার সাথে সাথে এরোসল দেয়া যাবে না। যাত্রী বসার অন্তত এক ঘন্টা আগে দিতে হবে। কত আগে দিতে হবে জানতে প্রয়োজনে বিশেষজ্ঞ বা চিকিৎসকের সাথে আলোচনা করে নেবেন।
সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এডিস দমন সম্ভব নয় উল্লেখ করে মেয়র সবার স্বতঃস্ফূর্ত সহযোগিতা কামনা করেন। পরে তিনি মহাখালী বাস টার্মিনালে বিভিন্ন জেলাগামী বাসে যাত্রীসাধারণের মাঝে ও স্থানীয় লোকজনের মাঝে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।
বাসস/সবি/কেসি/২০০০/কেজিএ