বাসস দেশ-২৯ : বাংলাদেশ বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে

163

বাসস দেশ-২৯
এনএসডিএ-সংবাদ সম্মেলন
বাংলাদেশ বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে
ঢাকা, ৭ আগস্ট, ২০১৯ (বাসস): বাংলাদেশ এই প্রথমবারের মত বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা ২০১৯ এ অংশ নিতে যাচ্ছে। আগামী ২২ থেকে ২৭ আগষ্ট রাশিয়ার কাজানে অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতায় বাংলাদেশ দুটি ট্রেডে অংশ নেবে এবং এর জন্য নির্বাচিত প্রতিযোগীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
দেশে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত রাইজিং স্টার প্রতিযোগিতার মধ্য দিয়ে দু’টি ট্রেডে নির্বাচিত দুই চ্যাম্পিয়ন-ফ্যাশন ডিজাইন এ নাফিসা ছাদাফ আচঁল এবং কনফেকশনারি এ্যান্ড প্যাটিসেরিতে তানজিম তাবাস্সুম ইসলাম প্রতিযাগিতায় অংশ নেবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এক্ষেত্রে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।
সরকারআশাবাদী এই দুই প্রতিযোগী বিশ্ব প্রতিযোগিতায় সফলতা দেখাবেন। দেশে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার পর তাদের গ্রুমিং চলছে এবং এই ক্ষেত্রে সহায়তা করছে,হোটেলরেডিসান,হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও কুপারস। ফ্যাশন ডিজাইনে সহায়তা করছেন বিজিএমইএ। সংশ্লিষ্ট শিল্প দক্ষতা পরিষদ সামগ্রিক সহায়তা করছে।
সোমবার এনএসডিএ নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন এক সংবাদ সম্মেলনে একথা জানান।
বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা ২০১৯ এ অংশ নিতে সরকারের প্রস্তুতি সম্পর্কে অবহিত করতে সংবাদ সম্মেলনর আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এনএসডিএ সদস্য, কর্মকর্তাগণ, শিল্প দক্ষতা পরিষদের প্রতিনিধি, প্রতিযোগী, কারিগরি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।
সাজ্জাদুল হাসান বলেন, দেশের জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তর ও দক্ষ জনশক্তি হিসেবে তাদের কর্মসংস্থান ও আত্ম কর্মসংস্থানের কোন বিকল্প নেই। সরকারের রাজনৈতিক ইসতেহারেও বলা হয়েছে ‘তারুণ্যের শক্তি বাংলাদেশের সমৃদ্ধি’।
এই ইশতেহারে তরুণ যুব সমাজকে দক্ষ জনশক্তিতে রুপান্তর ও কর্মসংস্থানের অঙ্গীকার করা হয়েছে। দেশের তরুণ সমাজকে দক্ষ করে গড়ে তোলার কার্যক্রম সমন্বয় ও মান নিশ্চিতকরণের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ।
বিশ্ব দক্ষতা প্রতিযোগিতার মধ্য দিয়ে বাংলাদেশের তরুণ সমাজের দক্ষতা মান বিশ^ব্যাপী প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসে নজাতীয় দক্ষতাউ ন্নয়ন কর্তৃপক্ষের কার্যক্রমের ওপর একটি প্রেজেনটেশন দেন। তিনি বলেন, বাংলাদেশ ওয়ার্ল্ড স্কিলস এর ৭৯তম সদস্য। এমন একটি বিশ^ পর্যায়ের প্রতিযোগিতায় বাংলাদেশের অংশ গ্রহণ গৌরবের। তিনিবলেন, বাংলাদেশ ওয়ার্ল্ড স্কিলসএশিয়ারও সদস্য। জাতীয় দক্ষতাউন্নয়ন কর্তৃপক্ষ জাতীয়, আঞ্চলিক ও বিশ^ পর্যায়ের সকল দক্ষতা প্রতিযোগিতায় অংশ নেবে এবং দেশের দক্ষতা উন্নয়নের অবস্থান বিশ^ব্যাপি প্রচার করবে। এতে আর্ন্তজাতিকবাজারে বাংলাদেশের দক্ষ জনশক্তি রপ্তানি বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বাসস/এএসজি/আরআই/১৯১০/-আসচৌ