নেইমার না থাকলেও লিগ ওয়ানের আধিপত্য ধরে রাখতে চায় পিএসজি

251

প্যারিস, ৭ আগস্ট ২০১৯ (বাসস) : আরো এক মৌসুমের জন্য লিগ ওয়ানের শ্রেষ্ঠত্ব নিজেদের কাছেই রাখতে আশাবাদী পিএসজি। আর হোক সেটা নেইমারকে নিয়ে কিংবা ছাড়া। লিগের অন্যান্য দলগুলো মূলত পিএসজির শক্তিমত্তার কাছে অনেকটাই মলিন, যে কারনে লিগ ওয়ানের লড়াইয়ে কার্যত কোন সামঞ্জস্য কখনই চোখে পড়ে না।
কাতারী মালিকানাধীন ক্লাবটি গত সাত মৌসুমে ৬টি লিগ শিরোপা জিতেছে। ২০১৬-১৭ সালে অনেকটা অপ্রত্যাশিতভাবেই পিএসজিকে পিছনে ফেলে মোনাকো উপরে উঠে আসে। গত মৌসুমেও ১২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে শিরোপা জয় করেছিল পিএসজি, আগের মৌসুমে এই ব্যবধান ছিল ১৬। ঘরোয়া দু’টি শিরোপা জয়ে পিছিয়ে পড়ার পর গত আসরের লিগ শিরোপাটা তাই অনেকটাই কাঙ্খিত হয়ে পড়েছিল। তার উপর চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ থেকে বিদায়ে পর কোচ থমাস টাচেলের ভবিষ্যত নিয়েও শঙ্কা দেখা দেয়।
রোববার নিমেসের বিপক্ষে ঘরের মাঠে লিগ ওয়ানের এবারের মৌসুম শুরু করতে যাচ্ছে পিএসজি। ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্ব শুরু হবার আগ পর্যন্ত পিএসজির কাছে সবকিছুই শুধুমাত্র আনুষ্ঠানিকতা হিসেবে প্রাধান্য পাবে।
এবারের ট্রান্সফার উইন্ডোতে এ পর্যন্ত বরুসিয়া ডর্টমুন্ড থেকে আবুদু ডিয়ালো, এভারটন থেকে ইদ্রিসা গানা গুয়ে ও সেভিয়া থেকে পাবলো সারাবিয়াকে দলে ভেড়াতে ৮০ মিলিয়ন ইউরো ব্যয় করেছে প্যারিসের জায়ান্টরা। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ফ্রি ট্রান্সফারের সুবিধাকে কাজে লাগিয়ে এ্যান্ডার হেরেরাকে দলে নিয়েছে।
তবে সবচেয়ে বড় দু:শ্চিন্তার বিষয় হচ্ছে নেইমারের বিষয়টি এখনো নিষ্পত্তি হয়নি। দলবদলের গুঞ্জনে প্রাক-মৌসুম অনুশীলনেও নেইমার ছিলেন না। ম্যানেচস্টার ইউনাইটেডের বিপক্ষে গত আসরে রেফারির সাথে অশোভন আচরনের দায়ে চ্যাম্পিয়ন্স লিগের আগামী তিনটি ম্যাচে নিষিদ্ধ হয়েছেন এই ব্রাজিলিয়ান সুপারস্টার। এছাড়াও ফ্রেঞ্চ কাপের ফাইনালে রেনের বিপক্ষে দর্শকের সাথে বিবাদে জড়িয়ে ঘরোয়া তিনটি ম্যাচেও তাকে নিষিদ্ধ করা হয়েছে। পিএসজির নব নিযুক্ত স্পোর্টিং পরিচালক লিওনার্দো আরুজো বলেছেন ‘নতুন ক্লাব পেলে নেইমার চলে যেতে পারে। কিন্তু আজকের দিন পর্যন্ত আমরা জানিনা কোন দলের পক্ষ থেকে তিনি কোন প্রস্তাব পেয়েছেন কি-না।’
ক্লাব চেয়ারম্যান নাসির আল-খেলাফি অবশ্য স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন শৃঙ্খলার সাথে কোন আপোষ নেই। জুনে খেলাফি বলেছিলেন, ‘আগের থেকে খেলোয়াড়দের আরো বেশি দায়িত্বশীল হতে হবে। এখনকার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। তাদেরকে আরো বেশী পরিশ্রমী হতে হবে। দলের মধ্যে তারকাসুলভ আচরণ আমি আর দেখতে চাই না।’
পিএসজির সাথে সামান্যতম লড়াই করার আশা করছে যে দলগুলো তাদের মধ্যে মোনাকোর পরই অলিম্পি লিঁও ও অলিম্পিক মার্সেইর নাম করা যেতে পারে। এবারের লিগে সাতটি ক্লাব নতুন কোচের অধীনে লিগ শুরু করতে যাচ্ছে যাদের মধ্যে মার্সেই অন্যতম। সাবেক ব্রাজিলিয়ান লেফট ব্যাক সিলভিনহোকে সিনিয়র দলের নতুন দায়িত্ব দিয়েছে লিঁও। ৪৫ বছর বয়সী সিলভিনহো ইন্টার মিলানে রবার্তো মানচিনির সহকারী হিসেবে কাজ করেছেন। এরপর ব্রাজিল জাতীয় দলে তিতের সাথেও কাজ করার অভিজ্ঞতা তার রয়েছে। শুক্রবার লিগের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ মোনাকো।
এদিকে পোর্তো, চেলসি ও টটেনহ্যাম হটস্পারের সাবেক কোচ আন্দ্রে ভিয়াস-বোয়াস মার্সেইর দায়িত্ব নিয়েছেন। দুই বছর মাঠের বাইরে থাকার পর এটাই তার প্রথম কাজ। শনিবার রেইমসের বিপক্ষে ঘরের মাঠে মার্সেই লিগ ওয়ানের মিশন শুরু করতে যাচ্ছে।
গত আসরের দ্বিতীয় স্থানে থাকা লিলি আর্সেনালের কাছে দলের মূল স্ট্রাইকার নিকোলাস পেপেকে ৮০ মিলিয়ন ইউরোতে ছেড়ে দেবার কারনে তাদের নিয়ে আর কেউ আশা করছে না। পেপে গত আসরে ২২টি গোল করেছিলেন। ক্লাবের আরেক ফরোয়ার্ড রাফায়েল লিঁও ৩২ মিলিয়ন ইউরোতে এসি মিলানে পাড়ি জমিয়েছেন।