টি-২০ সিরিজে উন্ডিজকে হোয়াইট ওয়াশ করল ভারত

232

প্রভিডেন্স (গায়ানা), ৭ আগস্ট ২০১৯ (বাসস) : অধিনায়ক বিরাট কোহলি ও উইকেট রক্ষক ঋষভ পন্থ’র হাফ সেঞ্চুরিতে ভর করে টি-২০ সিরিজের তৃতীয়ও শেষ ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ভারত। মঙ্গলবার গায়ানা ন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ৭ উইকেটের এই জয়ের মাধ্যমে ক্যারিবীয়দের হোয়াইট ওয়াশ করল সফরকারী ভারত।
স্বাগতিকদের ছয় উইকেটে ১৪৬ রানের জবাবে পন্থ’র অপরাজিত ৬৫ ও কোহলির ৫৯ রানের সুবাদে ৩ উইকেট হারিয়ে ১৫০ রান সংগ্রহ করে ভারত। ফলে বড় ব্যবধানে জয়লাভ করে সফরকারী দল। তৃতীয় উইকেট জুটিতে কোহলি-পন্থ’র ১০৬ রানের সুবাদে বর্তমান টি-২০ বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াট ওয়াশ করতে সক্ষম হয় ভারত। এই নিয়ে টানা ছয় ম্যাচে পরাজয়ের স্বাদ পেল বিশ্ব চ্যাম্পিয়নরা।
টসের বিপরীতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ক্যারিবীয় ব্যাটসম্যানরা শুরুতেই দিপক চাহারের বোলিং তোপে পড়ে। দুই ওপেনার এভিন লুইস, সুনিল নারাইন এবং তিন নম্বরে নামা শিমরোন হেটমায়ার যথাক্রমে ১, ২ ও ১ রান করে চাহারের শিকার হলে দলীয় ১৪ রানেই তিন উইকেট হারিয়ে ফেলে ক্যারিবিয়রা। টপ অর্ডাররা ব্যর্থ হলেও মিডল অর্ডারে কাইরন পোলার্ড (৫৮) নিকোলাস পুরান (১৭) এবং পরে রোভম্যান পাওয়েলের অপরাজিত ৩২* রানের সুবাদে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৬ রানের সম্মানজনক স্কোর গড়তে সক্ষম হয়। চাহার চার রানে ৩টি এবং নবদ্বীপ সাইনি ৩৪ রানে ২ উইকেট নেন।
জবাবে শুরুতে শিখর ধাওয়ান (৩) ও কেএল রাহুল (২০) বিদায় নিলেও দলকে কোন রকম ঝুঁকিতে পড়তে দেননি অধিনায়ক কোহলি। তার সঙ্গে জুটিবদ্ধ হয়ে ভারতকে সহজেই জয়ের বন্দরে পৌঁছে দেন ঋষভ পন্থ। ৫ বল হাতে রেখেই তিন উইকেটে ১৫০ রান সংগ্রহ করে ভারত। উন্ডিজের হয়ে ওশানে টমাস ২৯ রান দিয়ে দুই উইকেট দখল করেন।