বাজিস-৮ : দিনাজপুরে হাকিমপুর-হিলি-ঘোড়াঘাট সড়কের সংস্কার ও পুনঃনির্মাণ কাজ শুরু

136

বাজিস-৮
দিনাজপুর-সড়ক সংস্কার
দিনাজপুরে হাকিমপুর-হিলি-ঘোড়াঘাট সড়কের সংস্কার ও পুনঃনির্মাণ কাজ শুরু
দিনাজপুর, ৭ আগস্ট ২০১৯ (বাসস): জেলার হাকিমপুর-হিলি-ঘোড়াঘাট ক্ষতিগ্রস্ত ২৯ দশমিক ৭৭ কিলোমিটার পাকা রাস্তার সংস্কার ও পুনঃ নির্মাণের কাজ আজ বুধবার থেকে শুরু হয়েছে। এ জন্য বরাদ্দ করা হয়েছে ২৭ কোটি ২৯ লাখ টাকা।
দিনাজপুরে সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা জানান, জেলার সীমান্তবর্তী হাকিমপুর থেকে ঘোড়াঘাট পর্যন্ত ২৯ দশমিক ৭৭ কিলোমিটার পাকা সড়ক জলাবদ্ধতা, অতিবৃষ্টি ও পানির প্রবাহের কারণে এবং ব্যাপকভাবে পণ্যবাহী ট্রাক চলাচল করায় ক্ষতিগ্রস্ত হলে তা মেরামত ও পুনঃনির্মাণের লক্ষ্যে তিনমাস আগে সড়ক ও জনপথ অধিদপ্তরে প্রস্তাবনা প্রেরণ করা হয়।
তিনি বলেন, ‘সড়ক ও জনপথ অধিদপ্তর রাস্তাটি মেরামত ও পুনঃনির্মানের জন্য ২৭ কোটি ২৯ লাখ টাকা বরাদ্দ করেছে। সেই আলোকেই ৩টি প্যাকেজে ঠিকাদার নিয়োগের জন্য দরপত্র আহ্বান করা হয় এবং শর্ত সাপেক্ষে ৩টি প্যাকেজে ৩ জন ঠিকাদার নিয়োগ করা হয়।’
নির্বাহী প্রকৌশলী জানান, নিয়োগকৃত ঠিকাদারেরা রাস্তার কাজ শুরু করতে আজ বুধবার ওই সড়কে ইট-বালি এবং পাথর ফেলে মেরামত ও পুনঃনির্মান কাজ শুরু করেন। ক্ষতিগ্রস্ত সড়কের উপরের অংশের কার্পেটিং উত্তোলন করে পূর্বের ১৬ ফুটের স্থলে বর্তমানে ২৪ফিট প্রশস্ত সড়ক নির্মাণের জন্য রাস্তার উভয় পার্শ্বে খোয়া কনসলিশন ও বালু পাইলিংয়ের কাজ শুরু করার জন্য সিডিউলে নির্দেশনা দেয়া হয়েছে।
চলতি বছর ৩১ ডিসেম্বরের মধ্যে এ সড়কের সংস্কার ও পুনঃনির্মাণ কাজ সম্পন্ন করে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করতে ঠিকাদারদের নির্দেশনা দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
বাসস/সংবাদদাতা/১৭০০/এমকে