ম্যান সিটি, লিভারপুল প্রিমিয়ার লিগে লড়াইয়ের জন্য প্রস্তুত

159

লন্ডন, ৭ আগস্ট, ২০১৯ (বাসস) : আগামী শনিবার থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগের নতুন মৌসুম। ম্যানচেস্টার সিটি টানা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্যে প্রথমদিনই মাঠে নামছে। আরেক জায়ান্ট লিভারপুলও নিজেদের শক্তিমত্তা প্রমানে প্রথম দিন থেকেই বিন্দু পরিমান ছাড় দিতে নারাজ।
২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত ম্যানেচস্টার ইউনাইটেডের শ্রেষ্ঠত্বের পর আর কোন দলই টানা তিনবার ইংলিশ লিগের শিরোপা জিততে পারেনি। গত দুই আসরের বিচারে এবার টপ ফেবারিট সিটিকে নিয়ে অনেকেই আশাবাদী। পারফরমেন্সের দিক থেকেও অবশ্য গতবারের ট্রেবল বিজয়ী সিটিজেনরা শীর্ষেই আছে। তবে ১৯৯০ সালের পর থেকে লিগ শিরোপা জয়ে মরিয়া হয়ে ওঠা ইউরোপীয়ান চ্যাম্পিয়ন লিভারপুল এবার নিজেদের সেরা প্রমানে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবে। গতবারও সর্বোচ্চ চেষ্টা করে শেষ দিন পর্যন্ত সিটিকে অপেক্ষায় রেখেছিল। শেষ পর্যন্ত এক পয়েন্টের ব্যবধানে রেডসদের পিছনে ফেলে টানা দ্বিতীয়বারের মত শিরোপা দখল করে পেপ গার্দিওলার দল।
শনিবার এ্যানফিল্ডে নতুন উন্নীত দল নরউইচের বিপক্ষে ম্যাচ দিয়ে লিভারপুল প্রিমিয়া লিগের মিশন শুরু করবে। অন্যদিকে প্রথমি দিন সিটির প্রতিপক্ষ ওয়েস্ট হ্যাম।
এর আগে গত রোববার কমিউনিটি শিল্ডে পেনাল্টি শুট আউটে লিভারপুলকে ৫-৪ গোলে পরাজিত করে শিরোপা জিতেছিল ম্যান সিটি। ওয়েম্বলীতে নির্ধারিত সময়ের ম্যাচটি ১-১ গোলে অমিমাংসিত ছিল।
এ্যাথলেটিকো মাদ্রিদ থেকে রোড্রিকে ক্লাব রেকর্ড ৬৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে ভিড়িয়ে সিটিজেনরা দলকে শক্তিশালী করার প্রমান দিয়েছে। গত দুই মৌসুমে পাঁচটি মেজর শিরোপা জয়ী সিটিজেনরা গত দুই মৌসুমে লিগে ১০০ ও ৯৮ পয়েন্ট নিয়ে অন্তত এটাই প্রমান করেছে যে এবারও তাদের ধরাটা খুব একটা সহজ হবে না। হ্যাটট্রিক শিরোপা জয়ে বাজিকরদের ফেবারিটের তালিকায়ও সিটিজেনরা অনেক এগিয়ে রয়েছে।
যদিও একবারও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে না পারাটা সিটির জন্য অনেক বড় একটি ব্যর্থতাই বটে। বার্সেলোনার হয়ে সর্বশেষ ২০১১ সালে গার্দিওলা ইউরোপের শ্রেষ্ঠত্ব অর্জন করেছিলেন। তবে বরাবরের মত তিনি আবারো বলেছেন ঘরোয়া আসরই তার কাছে সবসময় প্রাধান্য পায়। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ক্লাবের প্রতি গুরুত্ব দিতে গিয়ে একটি বিষয় আমার কাছে মূল হয়ে ওঠে, ঘরোয়া লিগের শিরোপা জয়। সবসময়ই লিগ আমার কাছে প্রাধান্য পায়, কারন প্রতি সপ্তাহে এর প্রতি আমাদের মনোযোগী হতে হয়। চ্যাম্পিয়ন্স লিগে একটি বা দুটি ম্যাচে অনেক কিছুই হয়ে যেতে পারে। আমরা যখন প্রিমিয়ার লিগের অনেকগুলো শিরোপা জয় করবো তখন ইউরোপে কিছু অর্জনের কাছাকাছি যেতে পারবো। ম্যানচেস্টার সিটির মত ক্লাবের জন্য এটাই সঠিক প্রক্রিয়া।’
আসন্ন মৌসুমে লিভারপুল যদি আরো একবার সিটিজেনদের সামনে কঠিন লড়াইয়ের প্রমান দিতে না পারে তবে সেটা হবে বিস্ময়কর। কারন প্রথমেই তাদেরকে মনে রাখতে হবে তারা ইউরোপীয়ান চ্যাম্পিয়ন। ৯৭ পয়েন্ট নিয়ে গতবার প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থান লাভ করেছিল লিভারপুল। কোন দলই এত পয়েন্ট নিয়ে কখনো দ্বিতীয় হতে পারেনি। ৩৮টি ম্যাচের মধ্যে জার্গেন ক্লপের দল মাত্র একটি ম্যাচে পরাজিত হয়েছিল। সিটির বিপক্ষেই তাদের সেই একমাত্র পরাজয়টি এসেছিল। রক্ষনভাগ ও আক্রমনভাগের মধ্যে দারুন সমন্বয়ে লিভারপুলের সাফল্য সকলের চোখে পড়েছে। প্রিমিয়ার লিগে তিনজন শীর্ষ গোলদাতার মধ্যে রেডসের দুই তারকা মোহাম্মদ সালাহ ও সাদিও মানে ছিলেন। লিভারপুলের মিডফিল্ডার জর্জিনিও উইজনালডাম স্বীকার করেছেন সিটিকে ধরতে হলে প্রথম থেকেই এগিয়ে থাকতে হবে। তিনি বলেন, যতটা সম্ভব পয়েন্ট সংগ্রহ করে রাখতে হবে। বিশেষ করে শুরু থেকেই দলকে এগিয়ে নিয়ে যাবার চেষ্টা করতে হবে। আর এজন্য গত মৌসুমের থেকেও আমাদের ভাল খেলতে হবে।