দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে

261

ঢাকা, ৭ আগস্ট, ২০১৯ (বাসস) : মৌসুমী বায়ুর কারণে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়,খুলনা,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে।
এছাড়া, টাঙ্গাইল ও কিশোরগঞ্জ অঞ্চলসহ রংপুর ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়,উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থানরত মৌসুমী নি¤œচাপটি পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে গভীর মৌসুমী নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে।এটি আরো পশ্চিম/উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে আজ দুপুর থেকে বিকালের মধ্যে ভারতের উত্তর উড়িষ্যা পশ্চিমবঙ্গ উপকূল(বলেশ্বরের কাছ দিয়ে) অতিক্রম করতে পারে।
এতে বলা হয়,এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের আধিক্য বিরাজ করছে এবং গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, গভীর নি¤œচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ হয়ে অঅসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তরবঙ্গোপসাগরে তা প্রবল অবস্থায় রয়েছে।