জয়পুরহাটে হিজড়াদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

520

জয়পুরহাট, ৭ আগষ্ট, ২০১৯ (বাসস) : জেলা সমাজসেবা কার্যালয়ের প্রশিক্ষণ মিলনায়তনে সম্প্রতি সরকারের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি প্রাপ্ত হিজড়াদের ৫০ দিন ব্যাপী দক্ষতা উন্নয়ন মূলক সেলাই প্রশিক্ষণ শুরু হয়েছে।
৫০ জন হিজড়াকে দুটি ব্যাচে ভাগ করে সেলাই প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। যাতে করে সরকারের আয় বর্ধনমূলক কাজে সম্পৃক্ত থেকে নিজেরা স্বাবলম্বী হতে পারে। জেলা সমাজসেবা বিভাগের উপ-পরিচালক মো: সেলিম শাহ বলেন, হিজড়াদের উন্নয়নে কাজ করছে সরকার। প্রশিক্ষণের জন্য প্রতিদিন একেক জন হিজড়া পাচ্ছেন প্রশিক্ষণ ভাতা হিসেবে ৩ শ টাকা ও খাবার বাবদ ১৪০ টাকা করে। সহকারী পরিচালক ময়নুল হক বলেন, দক্ষতা উন্নয়ন মূলক এ সেলাই প্রশিক্ষণে জেলার পাঁচ উপজেলার ৫০ জন হিজড়া অংশ গ্রহণ করছেন। জেলায় চিহ্নিত হিজড়ার সংখ্যা ১শ ৩২ জন। হিজড়াদের সেলাই প্রশিক্ষণ প্রদান করছেন শিউলী বেগম।
জেলা সমাজসেবা অধিদপ্তর সূত্র জানায়, বিপুল সংখ্যক হিজড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নের লক্ষ্যে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার হিজড়া সম্প্রদায়কে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি প্রদান করে। সেই সঙ্গে তাদেরকে পুনর্বাসনের লক্ষ্যে উন্নয়ন পরিকল্পনাও গ্রহণ করে সরকার। ২০১৩-১৪ অর্থ বছর থেকে জেলা সমাজসেবা অধিদপ্তর প্রথম হিজড়াদের দক্ষতা উন্নয়ন মূলক প্রশিক্ষণ প্রদান শুরু করে। ৫০ দিন ব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণের পাশাপাশি উন্নত জীবন যাপনের বিভিন্ন দিক তুলে ধরে একটি কর্ম পরিকল্পনাও গ্রহণ করা হয়। কর্ম পরিকল্পনা অনুযায়ী প্রশিক্ষণ প্রাপ্ত হিজড়ারা এখন আয় বর্ধন মূলক নানা কাজের সাথে নিজেদের সম্পৃক্ত করছে। এতে করে স্বাভাবিক জীবনে ফিরে আসতে শুরু করেছে তারা। সরকারের সিদ্ধান্ত মোতাবেক স্থানীয়ভাবে চাকরীসহ বিভিন্ন কাজে হিজড়াদের নিয়োগ করার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানান, জেলা সমাজসেবা বিভাগের উপ পরিচালক সেলিম শাহ। প্রশিক্ষণ প্রাপ্ত হিজড়া শামীমা আকতার জয়া জানান, প্রশিক্ষণ গ্রহণের পর আয় বর্ধনমূলক কাজ শুরু করে স্বাভাবিক জীবন যাপন করছেন। বাবা-মায়ের খরচও প্রদান করে থাকেন তিনি। মাহিয়া আকতার মাহি বলেন, নিজের পরিশ্রমে টাকা রোজগার করে চলি দেখে সমাজে মাথা উঁচু করে চলতে পারি। তবে বর্তমানে তাদের আবাসন সুবিধা দরকার বলে জানান তিনি। হিজড়াদের জীবন মান উন্নয়নের জন্য বয়স্ক , বিশেষ ভাতা ও শিক্ষা উপবৃত্তি চালু করেছে বর্তমান সরকার।