বাসস দেশ-৩৫ : শেষ হজ ফ্লাইটের ৪০ জন যাত্রীসহ ১ লাখ ২৬ হাজার ৭০১ জন হজ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন

282

বাসস দেশ-৩৫
হজযাত্রী-সৌদি আরব
শেষ হজ ফ্লাইটের ৪০ জন যাত্রীসহ ১ লাখ ২৬ হাজার ৭০১ জন হজ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন
ঢাকা, ৬ আগস্ট, ২০১৯ (বাসস) : শেষ হজ ফ্লাইটের ৪০জনসহ ১ লাখ ২৬ হাজার ৭০১জন হজ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন।
আজ অপরাহ্নে সৌদি এয়ার লাইন্সের শেষ হজ ফ্লাইটে ৪০ জন হজ যাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করেছে। এ সময় বিমানে অনেক সিট ফাঁকা ছিল বলে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা বাসসকে জানান।
তিনি বলেন, বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ও সৌদি এয়ারলাইন্সের ৩৬৪টি হজ ফ্লাইটে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৬ হাজার ৭০১ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন। ভিসা থাকা সত্ত্বেও এবার ২২২জন হজ পালন করতে যাননি।
ধর্ম বিষয়ক সচিব মো. আনিছুর রহমান এবং যুগ্ন সচিব (হজ) আবুল বারকাত মোহাম্মদ আমিন উল্লাহ নুরী গত ৫ আগস্ট বিমানের শেষ হজ ফ্লাইটে সৌদি আরব পোঁছেছেন।
এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ-যাত্রীদের সুবিধার্থে চট্টগ্রাম থেকে জেদ্দা ১২টি ফ্লাইট, সিলেট থেকে জেদ্দা ২টি ফ্লাইট, ঢাকা থেকে মদিনা ৯ টি ফ্লাইট, চট্টগ্রাম থেকে মদিনা ৭টি ফ্লাইট এবং সিলেট থেকে মদিনায় ১টি ফ্লাইট পরিচালনা করেছে। এবছর ৬৬ হাজার ৩০৩ জন হজ যাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বহন করেছে।
আগামী ১৭ আগস্ট থেকে শুরু হবে বিমানের পোস্ট-হজ ফ্লাইট কার্যক্রম এবং চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। পোস্ট হজে ১৪৭টি ডেডিকেটেড এবং ২৯টি সিডিউল ফ্লাইটসহ মোট ১৭৬টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ার লাইন্স।
এ বছর প্রথমবারের মত সৌদি আরবের প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় বাংলাদেশ বিমান বন্দর থেকে চালু করা হয়েছে। যার ফলে সৌদি আরবের বিমান বন্দরে পৌঁছে হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তেব্যে পৌঁছান।
এ পর্যন্ত বিভিন্ন কারণে ৫জন মহিলাসহ ৩৮ জন হজ যাত্রী ইন্তেকাল করেছেন। এরমধ্যে মক্কায় ৩১ জন মদিনায় ৬ জন ও জেদ্দায় ১ জন হজ যাত্রী ইন্তেকাল করেন ।
বাসস/এমএআর/১৯৪৫/আরজি