হিরোশিমা দিবসে পরমাণু বোমা নিষিদ্ধকরণ চুক্তিতে স্বাক্ষরের অনুরোধ

266

টোকিও,৬ আগস্ট,২০১৯(বাসস ডেক্স):বিশ্বে প্রথম পরমাণু বোমা হামলার ৭৪তম বার্ষিকীতে হিরোশিমার মেয়র মঙ্গলবার জাতিসংঘের পরমাণু বোমা নিষিদ্ধকরণ চুক্তিতে স্বাক্ষরের জন্য জাপানকে অনুরোধ জানিয়েছেন।
১৯৪৫ সালের ৬ আগস্ট বোমা হামলায় নিহতদের স্মরণে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে হিরোশিমা পিস মেমোরিয়াল পার্কে হিরোশিমা দিবসের অনুষ্ঠানে যোগ দেন। হিরোশিমাবাসীরা সেখানে নীরব প্রার্থনায় অংশ নেন। নিহতদের স্মরণে মোমবাতি জ্বালানো এবং পরমাণু বোমায় পুষ্পস্তবক অর্পণ করা হয়।
অনুষ্ঠানে মেয়র কাজুমি মাতসুই জাতিসংঘের পরমাণু বোমা নিষিদ্ধকরণ চুক্তিতে (টিপিএনডব্লিউ) স্বাক্ষরের জন্য অ্যাবে প্রশাসনের প্রতি আহবান জানান। বিশ্বের ১২০টিরও বেশী দেশ এই চুক্তিতে স্বাক্ষর করেছে। তবে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পরমাণু অস্ত্রধর দেশগুলো এই চুক্তিতে এখনো স্বাক্ষর করেনি।
মেয়র কাজুমি মাতসুই পরমাণু বোমায় ক্ষতিগ্রস্ত একমাত্র দেশ হিসেবে জাতিসংঘের পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে (টিপিএনডব্লিউ) স্বাক্ষরের জন্য সরকারের প্রতি আহবান জানান।
মেয়র বিশ্বনেতাদেরকে এই নগরীতে এসে তাদের স্মৃতি দেখে যাওয়ার অনুরোধ জানান। তিনি আশা করছেন চলতি বছরের শেষের দিকে পোপ ফ্রান্সিস হিরোশিমা সফরে আসবেন।