অম্ল-মধুর ফলাফল নিয়ে দেশে ফিরছে ইমার্জিং নারী ক্রিকেট দল

177

ঢাকা, ৫ আগস্ট, ২০১৯ (বাসস): অম্ল-মধুর ফলাফল নিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরছে বাংলাদেশ ইমার্জিং নারী ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলেও তিন ম্যাচের টি-২০ সিরিজে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের কাছে হোয়াইট ওয়াশ হয়েছে বাংলাদেশের নারীরা।
ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই দ.আফ্রিকার কাছে ৪৭ রানে হেরেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। তবে পরের দুই ম্যাচে তারা যথাক্রমে চার ও নয় উইকেটে জয় নিয়ে সিরিজ নিশ্চিত করে।
তবে টি-২০ সিরিজে সম্পুর্ন ব্যর্থতার পরিচয় দেয় বাঘিনীরা। প্রথম দুটি ম্যাচেই হেরে যায় যথাক্রমে পাঁচ ও ছয় উইকেটে। তবে তৃতীয় ম্যাচে জয়ের মাধ্যমে সিরিজে ব্যবধান কমানোর ভাল একটি সুযোগ সামনে পেলেও শেষ পর্যন্ত সফল হয়নি।
ম্যান্ডেলা ওভালে গতকাল রেববার স্বাগতিক দক্ষিন আফ্রিকার ৩ উইকেটে ১৪৭ রানের জবাবে জয়ের জন্য ১৪৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৫ উইাকেট হারিয়ে ১৪৭ রান সংগ্রহ করলে টাই হয় ম্যাচটি। কিন্তু জয় পরাজয়ের জন্য ‘সুপার ওভারের’ ম্যাচে জয় নিয়ে বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করে প্রোটিয়া রমনীরা।
সুপার ওভারে ছয় বলের মোকাবেলায় বাংলাদেশ এক উইকেট হারিয়ে ১০ রান সংগ্রহ করে। জবাবে মাত্র তিন বলেই ১৪ রান সংগ্রহ করে স্বাগতিক নারীরা।
এর আগে দুই ওপেনার সানজিদা ইসমাইল ও মুর্শেদা খাতুন দুর্দান্ত সুচনা এনে দিয়েছিল বাংলাদেশ দলকে। মাত্র ৯.৪ ওভারে গড়ে তোলেন ৬৫ রানের পার্টনারশীপ। ৫৮ বলের মোকাবেলায় আটটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারী হাকিয়ে সানজিদা শেষ পর্যন্ত ৭৩ রানে অপরাজিত থাকলেও ব্যক্তিগত ২৮ রানে বিদায় নেন মুর্শেদা। ২৬ বলের মোকাবেলায় তিনটি বাউন্ডারী মারেন তিনি। সফরকারী দলের হয়ে এরপর রিতু মনি ১৬ ও ৫ নম্বরে ব্যাটিংয়ে নামা এস. মুস্তারি ১০ রান সংগ্রহ করেন।
দ.আফ্রিকার হয়ে টি এস শেখুখানে ও ইয়াকুলে যথাক্রমে ১৯ ও ৩০ রানে দুটি করে উইকেট শিকার করেন। ২৬ রান দিয়ে বাকী উইকেটটি শিকার করেছেন মালি।
এর আগে অধিনায়ক নাডিন ডি ক্লার্কের অপরাজিত হাফ সেঞ্চুরিতে ভর করে প্রথমে ব্যাটিং করতে নেমে ৩ উইকেটে ১৪৭ রান সংগ্রহ করে দক্ষিন আফ্রিকা। ৭টি বাউন্ডারী ও তিনটি ওভার বাউন্ডারীরর সহায়তায় ম্যাচ সেরা স্বাগতিক অধিনায়ক ৫৩ বলে অপরাজিত ৮৩ রান সংগ্রহ করেন। ৫টি বাউন্ডারি সাজিয়ে তাজমিন ব্রিটস ৩৬ বলের মোকাবেলায় সংগ্রহ করেন ৩৫ রান। বাংলাদেশের হয়ে নাহিদা আকতার, রিতু মনি ও ফাহিমা খাতুন যথাক্রমে ২৭, ৩৩ ও ২৬ রান দিয়ে একটি করে উইকেট শিকার করেন।