শেখ কামালের মধ্যে কোন অহমিকাবোধ ছিল না : তোফায়েল আহমেদ

221

ঢাকা, ৫ আগস্ট, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, শেখ কামাল শুধু দেশে নয় বিশ্বের রাজনৈতিক নেতার ছেলেদের জন্য উৎকৃষ্ট উদাহরণ। তিনি প্রধানমন্ত্রীর পুত্র হয়েও কখনো ক্ষমতার অপব্যবহার করেননি।
আজ সোমবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৭০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন।
আওয়ামী লীগের প্রবীন এই নেতা বলেন, জাতির পিতার সন্তান হওয়া সত্ত্বেও শেখ কামালের মধ্যে কোন অহমিকাবোধ ছিল না। তিনি ছিলেন বিনয়ী ও মার্জিত, দাম্ভিকতা ছিলো তার স্বভাববিরুদ্ধ। পরোপকারী ও বন্ধুবৎসল শেখ কামালের বিনম্্র আচরণে মুগ্ধ হতো সবাই।
তোফায়েল আহমেদ বলেন, ৬৯-এ পাকিস্তানি সামরিক জান্তা সরকার ধর্মীয় উগ্রতার পরিচয় দিয়ে রবীন্দ্র সংগীত নিষিদ্ধ করে। শেখ কামাল তখন রবীন্দ্র সংগীত শিল্পীদের সংগঠিত করেন এবং রবীন্দ্রনাথের ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটি খ্যাতিমান শিল্পী জাহিদুর রহিমকে দিয়ে বিভিন্ন সভা ও অনুষ্ঠানে গাওয়ানোর উদ্যোগ নেন। বঙ্গবন্ধুর সন্তান তিনি, জন্ম থেকেই তার ধমনিতে নেতৃত্বগুণ আর জাতীয়তাবোধের চেতনা। বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে যখন যেখানে সুযোগ পেয়েছেন, সেখানেই বিশ্বকবির গান গেয়ে অহিংস প্রতিবাদের অসাধারণ উদাহরন রেখেছেন।
যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ, প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরনিয়াবাত, মুজিবুর রহমান চৌধুরী ও মো. ফারুক হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
ওমর ফারুক চৌধুরী বলেন, শেখ কামাল হলেন বহুমাত্রিক গুনে গুনান্বিত যুবক। তারুণ্যের দীপ্ত উদাহরন, অনুকরণীয় ব্যাক্তিত্ব। আমরা আমাদের যুব সমাজকে যে ভাবে দেখতে চাই, শেখ কামাল যেন তারই প্রতীক।