মিরপুরের ড্রেনসমূহ এক সপ্তাহের মধ্যে পরিষ্কারের আহ্বান শিল্প প্রতিমন্ত্রীর

174

ঢাকা, ৫ আগস্ট, ২০১৯ (বাসস) : শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার মিরপুরের জয়েন্ট পয়েন্টের মাঝখানের ড্রেনসমূহ ৭ দিনের মধ্যে পরিষ্কার করতে বাড়ির মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।
শিল্প প্রতিমন্ত্রী রোববার রাজধানীর মিরপুর ১৪ নম্বরে অবস্থিত জামিউল উলুম মাদ্রাসায় ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতামূলক আলোচনা ও দোয়া অনুষ্ঠানের উদ্বোধনী বক্তৃতায় এ আহবান জানান।
তিনি বলেন, আবাসিক ভবনের নিচতলায় দোকান হিসেবে ভাড়া দেওয়ায় জয়েন্ট পয়েন্টের ড্রেন পরিষ্কার করতে সিটি কর্পোরেশনের কর্মীরা প্রবেশ করতে পারেন না। এ সব ড্রেন পরিষ্কার করার দায়িত্ব সংশ্লিষ্ট বাড়ির মালিকদের নিতে হবে। অন্যথায় তাদের জরিমানা করা হবে।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো. আবুল কালাম আজাদ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, অতিরিক্ত ঢাকা বিভাগীয় কমিশনার (সার্বিক) সেলিম রেজা, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪নং ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র জামাল মোস্তফা। মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি মাওলানা আবুল বাশার নোমানী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
জনগণ ধর্মীয় নেতৃবৃন্দের পরামর্শকে শ্রদ্ধার সঙ্গে গ্রহণ করে উল্লেখ করে শিল্প প্রতিমন্ত্রী জুম্মার নামাজের খুতবায় এডিস মশা ও ডেঙ্গু বিষয়ে মুসল্লিদের সচেতন করার জন্য ইমামদের প্রতি আহ্বান জানান। তিনি এসময় উন্নত দেশের ন্যায় বাংলাদেশেও অনুরূপ গৃহস্থালি ময়লা সংগ্রহ ও পরিষ্কারের ব্যবস্থা চালু করার জন্য ঢাকা সিটি করপোরেশনের মেয়রের প্রতি আহ্বান জানান।
মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, মশারা ওষুধ প্রতিরোধী হয়ে ওঠায় বর্তমানে ব্যবহৃত ওষুধগুলো মশা নিধনের কার্যকারিতা হারিয়ে ফেলেছে। ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে নতুন ওষুধ আনা হচ্ছে। তিনি মাদ্রাসার ছাত্রদের ডেঙ্গু মশার বিস্তারের উৎসসমূহ সম্পর্কে ধারণা প্রদান করেন এবং ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতায় মাদ্রাসার ছাত্রদের ভূমিকা রাখার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক জ্বর হলে দ্রুত ডাক্তারের পরামর্শ গ্রহণের জন্য মাদ্রাসার ছাত্রদের পরামর্শ দেন। তিনি বলেন, যে সব স্থানে এডিস মশা বিস্তারের সুযোগ থাকে, সেগুলো ধ্বংস করতে হবে। ডেঙ্গু ও এডিস মশার বিষয়ে সচেতন করার জন্য মাদ্রাসার শিক্ষক ও ছাত্রদের সমন্বয়ে টিম করে বাড়ি বাড়ি গিয়ে মানুষকে সচেতন করার পরামর্শও দেন তিনি।