বাজিস-৪ : নড়াইলে ল্যাকটেটিং ও মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন ৭ হাজার ৮১৭ জন নারী

131

বাজিস-৪
নড়াইল- মতৃত্বকালীন ভাতা
নড়াইলে ল্যাকটেটিং ও মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন ৭ হাজার ৮১৭ জন নারী
নড়াইল, ৫ আগস্ট, ২০১৯ (বাসস) : জেলায় বর্তমানে মোট ৭ হাজার ৮১৭ নারী ল্যাকটেটিং ও মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন।
মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা যায়, জেলার ৩টি পৌরসভার ১ হাজার ৮৫০ নারীকে প্রতিমাসে ১৪ লাখ ৮০ হাজার টাকা ল্যাকটেটিং মাদার ভাতা প্রদান করা হচ্ছে।প্রতিমাসে ৮শ’ টাকা হারে এ ভাতা ব্যাংকের মাধ্যমে প্রদান করা হয়। এছাড়াও জেলার ৩টি উপজেলার ৩৯টি ইউনিয়নের ৫ হাজার ৯৬৭ জন নারীকে মাসে ৪৭ লাখ ৭৩ হাজার ৬শ’ টাকা মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হচ্ছে।
জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর সূত্রে জানা যায়,ল্যাকটেটিং মাদার ভাতার উপকারভোগীদের মধ্যে নড়াইল পৌরসভায় ১ হাজার জন, কালিয়া পৌরসভায় ৪৫০ জন এবং লোহাগড়া পৌরসভায় ৪শ’ জন নারী রয়েছেন। অন্যদিকে মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন নড়াইল সদর উপজেলার ১৩টি ইউনিয়নে ১ হাজার ৯৮৯ জন নারী, লোহাগড়া উপজেলার ১২টি ইউনিয়নে ১ হাজার ৮৩৬ জন নারী এবং কালিয়া উপজেলার ১৩টি ইউনিয়নে ১ হাজার ৯৮৯ জন নারী।
সংশ্লিষ্ট সূত্রে আরো জানা যায়, পৌরসভায় ওয়ার্ড কাউন্সিলরগণ এবং উপজেলায় সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা উপকারভোগীদের আবেদন যাচাই-বাছাই করে থাকেন।পরে মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয় থেকে উপকারভোগীদের নাম চ’’ড়ান্ত করা হয়।এরপর তারা প্রত্যেকে ১০টাকা দিয়ে ব্যাংক হিসাব খোলার পরে তাদের হিসাবে ভাতার টাকা পৌঁছে যায়। উপকারভোগী তালিকাভূক্ত হবার পর ৩ বছর এ ভাতা পেয়ে থাকেন।
এ বিষয়ে নড়াইল মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো. আনিছুর রহমান জানান, সরকার অপেক্ষাকৃত দরিদ্র পরিবারের মহিলাদের ল্যাকটেটিং মাদার ভাতা ও মাতৃত্বকালীন ভাতা প্রদান করে থাকে।তিনি বলেন, অর্থনৈতিক দৈন্যতার কারণে মায়েরা যাতে পুষ্টিকর খাদ্যগ্রহণ থেকে বঞ্চিত না হন এবং তাদের সন্তানদের স্বাস্থ্য সুরক্ষায় যাতে পুষ্টির ঘাটতি না হয় সে লক্ষ্যে সরকারের এ ভাতা প্রদান সময়োপযোগী পদক্ষেপ।
বাসস/সংবাদদাতা/১২১০/নূসী