বগুড়ায় বন্যায় ৩৮০ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত

203

বগুড়া, ৫ আগস্ট, ২০১৯ (বাসস) : বন্যার পানি যতই কমে যাচ্ছে বগুড়ায় সড়কের ক্ষয়ক্ষতির চিত্র ততোই ফুটে উঠছে।। ক্ষতিগ্রস্ত রাস্তা গুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সূত্রে জানা গেছে জেলার সোনাতলা, সারিয়াকন্দি, ধুনট ও শাজাহানপুর উপজেলায় বন্যায় ২৮৫ কিলোমিটার কাঁচা রাস্তা এবং ৯৫ কিলেমিটার পাকা রাস্তা সম্পূর্ণরূপে নষ্ট হয়ে গেছে। এখনও অনেক উপজেলার রাস্তা থেকে পানি সরে না যাওয়ায় টাকার অংকে ক্ষতির পরিমান বলতে পাছেন না স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ।
এ দিকে আগামী তিন মাসের মধ্যে সড়কগুলো সংস্কার করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য আব্দুল মান্নান।
এবারের বন্যায় বগুড়ার সোনাতলা উপজেলার ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়নের প্রায় ৩৮ কিলোমিটার পাকা সড়ক খানা খন্দকে পরিণত হয়েছে। বন্যার পানির স্রোতের তোড়ে সড়কগুলোর কার্পেটিং পিচ উঠে গিয়ে ছোট বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। এমনকি স্বাভাবিক যান চলাচল বন্ধ হয়ে গেছে। শাজাহানপুর উপজেলার ১ কিলোমিটার পাকা রাস্তা নষ্ট হয়েছে । এছাড়া অন্যান্য উপজেলাতে একই অবস্থা।
সারিয়াকান্দি উপজেলা স্থানীয় সরকার সহকারি প্রকৌশলী লিয়াতক আলী জানান , তাদের শুধু ২৬ কিলোমিটার পাকা রাস্তা বন্যার পানির তোড়ে নষ্ট হয়ে গেছে। এখানে ৫ টি ব্রীজ-কালভাট ক্ষতি গ্রস্ত’ হওয়ায় উপজেলার বিভিন্ন অংশের সাথে যোাগাযোগ বিচ্ছিন্ন হয়েগেছে। এক স্থান থেকে আরএক স্থÍানে যেতে একমাত্র বাহন নৌকা। গাবতলী উপজেলার এলজিইডি সহকারি প্রকৌশলী রিপন কুমার সাহা জানান বন্যায় সেখানে ৩৬ কিলোমিটার পাকা রাস্তা এখনও বন্যার পানির নিচে আছে । অন্যান্য উপজেলাতে সামান্য কিছু ক্ষতি হয়েছে।