ডেঙ্গু মোকাবিলায় সমন্বিত চিকিৎসা সেবার উদ্যোগ গ্রহণ

565

ঢাকা, ৪ আগস্ট, ২০১৯ (বাসস): সরকার ডেঙ্গু রোগীর অব্যাহত চিকিৎসা প্রাপ্তি নিশ্চিত করতে রাজধাসীর মিটফোর্ড হাসপাতালে ১০০ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ২০০ বেড বৃদ্ধি করেছে।
এছাড়াও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নতুন আরো ১ হাজার বেড, সোহরাওয়ার্দী হাসপাতালে ১ হাজার বেড এবং শিশু হাসপাতালেও আরো কিছু নতুন বেড প্রস্তুত রাখা হয়েছে।
আজ রোববার সরকারি এক তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।
এদিকে, স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু নিয়ে অযথা আতংকিত না হয়ে বা সন্দেহের বশবর্তী হয়ে অযথা রক্ত পরীক্ষা না করে চিকিৎসকের পরামর্শ অনুযায়ি রক্ত পরীক্ষা করার জন্য পরামর্শ দিয়েছে।
তথ্য বিবরণীতে বলা হয়েছে, ইতোমধ্যে সরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে চিকিৎসা এবং রক্ত পরীক্ষা করা হচ্ছে। বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে রক্ত পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫০০ টাকা।
এতে বলা হয়, ডেঙ্গু রোগ সংক্রান্ত জনভোগান্তি নিরসনে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ‘মিনিস্টার মনিটরিং সেল’ গঠন করা হয়েছে । এখানে ডেঙ্গু সংক্রান্ত যে কোন তথ্য সংগ্রহ ও অভিযোগ জানানোর জন্য হটলাইন -০১৩১৪-৭৬৬০৬৯/০১৩১৪-৭৬৬০৭০, ০২-৪৭১২০৫৫৬/০২-৪৭১২০৫৫৭ এবং ই-মেইল সরহরংঃবৎসড়হরঃড়ৎরহমপবষষ@মসধরষ.পড়স চালু করা হয়েছে।
এছাড়াও রোগীদের প্রয়োজনীয় রক্ত সরবরাহে বাংলাদেশ স্কাউটস’র প্রধান কার্যালয়ে সহায়তা কেন্দ্র খোলা হয়েছে। সেখানে ফোন করে রক্ত সরবরাহ সংক্রান্ত তথ্য আদান প্রদানের জন্য বলা হয়েছে। ফোন নং ০১-৫৮৩১২৪৭৪ ।
ডেঙ্গু পরীক্ষার কিটের সংকট হলে ওষুধ প্রশাসন অধিদপ্তরের কন্ট্রোল রুমে (মোবাইল নং-০১৭০৮৫০৬০৪৭) যোগাযোগ করার জন্যও পরামর্শ দেয়া হয়েছে।
স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে দেশব্যাপী চলছে ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’। সিটি কর্পোরেশনের কর্মকর্তা কর্মচারীদের ছুটিও বাতিল করা হয়েছে। সব সরকারি হাসপাতালের চিকিৎসক ও নাস্র্ এবং সিটি কর্পোরেশনের কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।