বাসস দেশ-২৫ : ডেঙ্গু আক্রান্ত অসহায় রোগীদের চিকিৎসায় সহায়তা দেয়া হবে : সমাজকল্যাণমন্ত্রী

127

বাসস দেশ-২৫
সমাজকল্যাণ- ডেঙ্গু-সহায়তা
ডেঙ্গু আক্রান্ত অসহায় রোগীদের চিকিৎসায় সহায়তা দেয়া হবে : সমাজকল্যাণমন্ত্রী
ঢাকা, ৪ আগস্ট, ২০১৯ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সমাজকল্যাণ মন্ত্রণালয় ডেঙ্গু আক্রান্ত অসহায় রোগীদের চিকিৎসায় সহায়তা প্রদান করবে। দেশে ডেঙ্গু রোগের প্রকোপ বেড়ে যাওয়ায় এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের পাশাপাশি সমাজকল্যাণ মন্ত্রণালয়ও কাজ করছে। আজ সচিবালয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা সহায়তা বিষয়ক সভা শেষে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এ সময় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরিফ আহমেদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ্ জুয়েনা আজিজ উপস্থিত ছিলেন।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, ‘এই সময়ে সারা দেশে ডেঙ্গু জ্বরের যে প্রাদুর্ভাব তাতে এ রোগে আক্রান্ত দুস্থ ও সুবিধা বঞ্চিত রোগীদের জন্য আমরা রোগী কল্যাণ সমিতি, হাসপাতাল সমাজসেবা কার্যক্রম ও সমাজসেবা কার্যালয়কে ডেঙ্গু আক্রান্ত রোগীদের সহযোগিতার বিষয়ে অগ্রাধিকার দেয়ার নির্দশনা দিয়েছি। পাশাপাশি অসহায় ও গরীব ডেঙ্গু আক্রান্ত রোগী যারা অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছেনা আমি এরকম প্রতিটি রোগীর জন্য বিশেষভাবে একটি নির্দিষ্ট পরিমাণ প্রদান করার নির্দেশনা প্রদান করেছি।’ তিনি বলেন, ডেঙ্গু মোকাবেলার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য আমরা সজাগ ও সচেতন আছি। সবচেয়ে বড় কথা মানুষের মাঝে সচেতনতা তৈরি করতে হবে। সরকারের পাশাপাশি জনগণকেও নিজ নিজ অবস্থান থেকে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে হবে। সারা দেশের মানুষকে ডেঙ্গু বিষয়ে সচেতন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন ইউনিয়ন , উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের সকল প্রতিষ্ঠানকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী। মন্ত্রী আরও জানান, ডেঙ্গু রোগের প্রকোপ যতদিন থাকবে ততদিন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এ সহায়তা অব্যাহত থাকবে। গরীব ও অসহায় ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় অর্থ সমাজকল্যাণ মন্ত্রণালয় হতে দেয়া হবে।
উল্লেখ্য, ডেঙ্গু আক্রান্ত অসহায় রোগীরা নিকটস্থ সমাজসেবা কার্যালয়, রোগী কল্যাণ সমিতি ও হাসপাতালে ভর্তি থাকলে হাসপাতাল সমাজসেবা কেন্দ্রে যোগাযোগ করলে চিকিৎসা সহায়তা পাবেন।
বাসস/সবি/এমএন/১৮২০/-কেএমকে