ডেঙ্গু নির্মূলে সামাজিক সচেতনতামূলক আন্দোলন গড়ে তুলার আহ্বান প্রকৌশলীদের

175

ঢাকা, ৪ আগস্ট, ২০১৯ (বাসস) : ডেঙ্গুমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সামাজিক সচেতনতামূলক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রকৌশলীরা।
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর উদ্যোগে জনসচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভায় প্রকৌশলীরা এ আহ্বান জানান।
‘পরিস্কার পরিচ্ছন্নতা অব্যাহত রাখুন-ডেঙ্গুমুক্ত বাংলাদেশ গড়ে তুলুন’ এই স্লোগান’কে সামনে রেখে রাজধানীর রমনায় আইইবি প্রাঙ্গণ থেকে জনসচেতনতামূলক র‌্যালিটি বের হয়। পরে কদম ফুল ফোয়ারা পর্যন্ত প্রদক্ষিণ করে আইইবিতে এসে শেষ হয়।
জনসচেতনতামূলক র‌্যালি শেষে আইইবি প্রাঙ্গণে সংক্ষিপ্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, ‘ডেঙ্গুমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় এ ব্যাপারে খবর রাখছেন এবং দিক নির্দেশনা দিচ্ছেন। সেই অনুযায়ি ডেঙ্গু নির্মূলে কাজ চলছে। ডেঙ্গু শুধু সরকারের একার পক্ষে নির্মূল করা সম্বব নয়। সেই জন্য চাই সকলের সমন্বিত উদ্যোগ।’
তারা বলেন, ডেঙ্গু রোগবাহী এডিস মশা যেন বাসাবাড়ি, অফিস-আদালত কোথাও বিস্তার ঘটাতে না পারে এ ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। সচেতনতার অভাবেই দেশে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছে। তাই ডেঙ্গু মশামুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সামাজিক সচেতনতামূলক আন্দোলন গড়ে তুলতে হবে। সামাজিক সচেতনতামূলক আন্দোলন ছাড়া ডেঙ্গু মশা থেকে রেহায় পাওয়ার উপায় নেই। তাই নিজে সচেতন থাকুন অন্যকেও সচেতন করুন।
এসময় আইইবি’র প্রসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক স্থপতি মো. আবদুস সবুর, আইইবি’র সম্মানীত সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, ভাইস-প্রেসিডেন্ট প্রকৌশলী নুরুজ্জামান, প্রকৌশলী এমএম সিদ্দিক, সম্মানীত সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী নজরুল ইসলাম, প্রকৌশলী কাজী খায়রুল বাশার, প্রকৌশলী মো. আবুল কালাম হাজারী ও আইইবি ঢাকা কেন্দ্রের সম্মানী সম্পাদক শাহাদাৎ হোসেন শিবলু উপস্থিত ছিলেন।
এই কর্মসূচি একই সাথে আইইবির সকল কেন্দ্র, উপকেন্দ্র, সকল ডিপার্টমেন্টাল ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশনে একযোগে অনুষ্ঠিত হয়েছে বলে জানানো হয়।